ষাড় লাল রঙ দেখলে কেন রেগে যায়

ষাড় লাল রঙ দেখলে কেন রেগে যায়
ষাড় লাল রঙ দেখলে কেন রেগে যায়

আচ্ছা মনে করুন আপনি একটি মাঠের ভিতরে দাঁড়িয়ে আছেন । আর গায়ে আছে একটি লাল রঙের শার্ট এখন একটি ষাঁড় ছেড়ে দেওয়া হলো তো আপনি কি মনে হয় সেটি কি আপনার দিকে তেড়ে আসবে? আপনার উত্তর হবে অবশ্যই হ্যাঁ। কারণ আমরা অধিকাংশ লোকই জানে ষাড় লাল রং এর জিনিস দেখে রেগে যায়।

কোথা থেকে এ ধারণার উৎপত্তি হয়েছে

ওকে তো আমরা এখন বিষয়টি জানার চেষ্টা করব কোথা থেকে উৎপত্তি হয়েছে। আমরা হয়তো কমবেশি ষাড়ের লড়াই সম্পর্কে জানেন তবে ইংরেজিতে এটাকে বলা হয় বুল ফাইটিং বা ষাড়ের লড়াই। আপনারা হয়তো টিভিতে দেখেছেন এগুলো। বুল ফাইটিং খেলার সিস্টেম এর মাঠের ভিতরে ষাঢ় কে ছেড়ে দেয়া হয় এবং অপর প্রান্তে কেউ একজন লাল কাপড় নিয়ে সেটিকে উত্তেজিত করে। তো সেজন্য ষাঢ় রেগে গিয়ে তারা করতে চলে আসে। যিনি কাপড় নিয়ে দাঁড়িয়ে থাকেন তাকে ম্যাটাডোর বলা হয়।

আসলে যা ঘটে

আচ্ছা তো মেইন ব্যাপারটা হচ্ছে বুল্লফাইটিং খেলায় ষাড়কে উত্তেজিত করা হয় এবং ষাড় ধাওয়া করেন। সেখানে বিভিন্ন রকমের কাপড় দিয়ে যদি নাড়াচাড়া করা হয়। তাহলে উত্তেজিত হয়ে ধাওয়া করে সেটা যে লাল কাপড়ে এর জন্য অথবা করে যে কোন কাপড়ের জন্য উত্তেজিত হয় হতে পারে। কিন্তু মানুষ এটিকে ভুল ভেবে যে শুধু লাল কাপড়ের জন্য ষাড় উত্তেজিত হয় ।

একটি গল্প শোনা যাক

যারা গ্রামে থাকেন তারা হয়তো এই বিষয়টি অনেকটাই অবগত আছেন। কারন গ্রামের মানুষ বেশিরভাগ গরু পালন করে থাকেন। তো যারা গরু পালন করে তারাই আসলে জিনিসটি ভালোভাবে বুঝতে পারে ষাড় কখনো শুধুমাত্র লাল কাপড় দেখলে উত্তেজিত হয়ে যায় না। যখন কোন কিছুর উপরে রাগান্বিত হয় ঠিক তখনি সে তার রকচটা ভাব প্রকাশ করে।

অনেক ষাড় আছে যারা খুবই শান্ত প্রকৃতির হয়ে থাকে। তারা কোন ধরনের উত্তেজক মূলক কাজ করে না। শান্ত প্রকৃতির ষাড় যখন বেশি রেগে যাবে ঠিক তখনই তারা আক্রমণ করে থাকে। গ্রামের অনেক ষাড় আছে তাদের গোয়ালে রাখা হয়। তাদের ক্ষেতে ঘাস খাওয়াতে নিয়ে যায় এবং তারা আবার বলে চলে । তারা মূলত কোন রং এর উপরে উত্তেজিত হয় না। কেবল তাদের উত্তেজিত করার মাধ্যমে তারা তাদের বিরূপ আচরণ দেখায়।

আপনি যদি গল্প পছন্দ করেন এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে ফেসবুকে জয়েন করুন: https://www.facebook.com/groups/likebdgroup/