১০.৩ সি প্রােগ্রামিং (C programming) এর গুরুত্ব এবং ব্যবহার

১০.৩ সি প্রােগ্রামিং (C programming) এর গুরুত্ব এবং ব্যবহার

অনেক কাঙ্ক্ষিত বৈশিষ্ট্য গুণাবলির (Qualities) জন্য সি প্রােগ্রামিং এর জনপ্রিয়তা ও গুরুত্ব উল্লেখযােগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। যেমন-

– যে কোন জটিল সমস্যা সমাধানের জন্য এতে যথেষ্ট সংখ্যক Built in-function ও Operation রয়েছে।
– সি প্রােগ্রামিং ল্যাংগুয়েজ একদিকে Compiler language এবং অপরদিকে হাই লেভেল ল্যাংগুয়েজ (High level language) হিসাবে System software এবং Business এ ব্যবহৃত হয়।
– Data types এর বিভিন্নতা এবং Powerful operators এর জন্য সি প্রোগ্রামিং যথেষ্ট Efficient ও fast।
-সি প্রােগ্রাম যথেষ্ট বােধগম্য। অর্থাৎ একটি কম্পিউটার এর জন্য লিখিত সি প্রােগ্রাম অন্য কম্পিউটারে। আংশিক বা আদৌ Modification ছাড়া ব্যবহার করা যায়, যা ভিন্ন ধরনের অপারেটিং সিস্টেম-এ ডিজাইন করা নতুন কম্পিউটার-এর জন্য খুবই গুরুত্ববহ।
-কোন সমস্যাকে ব্যবহারকারীর জন্য ফাংশন বা module এর সাপেক্ষে সমাধান করার ক্ষেত্রে C program এ স্ট্রাকচারড প্রােগ্রামিং (Structured programming) ব্যবহার করা হয়।
-মডুলার স্ট্রাকচার (Modular structure), program debugging, testing ও maintenance সহজতর করে।
– C এর জন্য গুরুত্বপূর্ণ Feature হল এর পর্যাপ্ত বিস্তৃতি। একটি সি প্রােগ্রাম মূলত Clibrary তে রক্ষিত কতিপয় ফাংশন এর সমন্বয়। আমরা আমাদের নিজস্ব Function কেও C library তে সংযােজন করতে পারি। ফলশ্রুতিতে উল্লেখযােগ্য সংখ্যক Function এর প্রাচুর্যের জন্য C তে programming task অনেক সংক্ষিপ্ত ।

সুতরাং বিস্তৃত আলােচনায় প্রতীয়মান হয় যে, সি প্রােগ্রামিং অন্যান্য Language অপেক্ষা অনেক সুবিধাজনক, সর্বব্যাপী ও সর্বক্ষেত্রে ব্যবহারযােগ্য। তাই বলাই বাহুল্য যে, প্রােগ্রামিং ল্যাংগুয়েজ হিসেবে C অত্যন্ত গুরুত্বপূর্ণ।

১.০.৪ সি প্রােগ্রামিং (C programming) এর ব্যবহারঃ

প্রােগ্রামিং ল্যাংগুয়েজ এর Uniformity প্রদানের লক্ষ্যে এবং সর্বসাধারণের সুবিধা প্রদানের লক্ষ্যে BCPL হতে ক্রমবিবর্তনের মাধ্যমে 1972 সালে C language এর আবির্ভাব। C এর ব্যবহার সর্বব্যাপী।

C এর কতিপয় গুরুত্বপূর্ণ ব্যবহার হলঃ

– কম্পিউটার প্রােগ্রাম হিসাবে C ব্যবহার করা হয়। অর্থাৎ C language এ Compiler design করা হয়। সুতরাং C, high level language কে Machine language এ Compile করে।
-Mid-level language C GT Machine language High-level language. Closely represent করে । তাই এর দ্বারা বিভিন্ন Language এর ধারণা পাওয়া যায়।
– বিজ্ঞান সংক্রান্ত কিংবা গাণিতিক সবধরনের কাজের জন্য এটি ব্যবহার করা হয়।
– অনেক বড় ধরনের সমস্যাকে Efficient ও Fastly execution এর জন্য C ব্যবহার করা হয়।
– যথেষ্ট সংখ্যক লাইব্রেরি Function ও Operator থাকার জন্য এটি Program কে Simplify করার জন্য ব্যবহার করা হয় ।
-Operating System Design করতে ব্যবহার করা হয়।।
– System software ও Business package-এ ব্যবহার করা হয়।
-Program developing সহজ করতে ব্যবহার করা হয়।
-Data Base Management সংক্রান্ত Operation effectively execute করার জন্য C ব্যবহার করা হয়।

Hasan
প্রযুক্তির সাথে সামনে এগিয়ে যেতে আমার ক্ষুদ্র চেষ্টা । নিজের জ্ঞানকে মানুষের মাজে শেয়ার করার মাঝে খুজে পাই সুখ । তাই পোষ্ট ভালো লাগলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। যেকোনো প্রয়োজনে আমার সাথে যোগাযোগ করতে পারেন। আমি সাহায্য করার চেষ্টা করবো।