বিপজ্জনক সাইট থেকে রক্ষা করবে গুগল!

বিজ্ঞান-প্রযুক্তি Mar 26, 2020 900 Views
Googleplus Pint

লাইকবিডি ডেস্ক: ব্রাউজিং করার সময় আপনাকে সম্পূর্ণ সুরক্ষা প্রদান করতে চায় গুগল। অ্যানড্রয়েড ডিভাইসের জন্য তৈরি তাদের সর্বশেষ ক্রম অ্যাপে ব্যবহারকারীকে সর্বোচ্চ নিরাপত্তা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। আপডেটকৃত অ্যাপে এমন একটি ফিচার জুড়ে দেওয়া হয়েছে, যেটি কোনো বিপজ্জনক ওয়েবসাইটে প্রবেশ করার আগেই আপনাকে সতর্ক করে দেবে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য নেক্সট ওয়েবের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

আপনি যদি ডেস্কটপ কম্পিউটারে ক্রম ব্যবহার করে থাকেন, তাহলে অবশ্যই এরই মধ্যে গুগলের এই সতর্কবাণী আগে পেয়েছেন। ম্যালওয়্যার, ফিজিং স্ক্যাম কিংবা এ রকম ভয়ংকর জিনিস যেসব ওয়েবসাইটে রয়েছে, সেগুলো আপনার কম্পিউটার এবং ভার্চুয়াল জগতের জন্য খুবই বিপজ্জনক।

তাই এ রকম কোনো উপাদান থাকতে পারে সন্দেহ হলেই গুগল ক্রম আপনাকে সেই ওয়েবসাইটে আর ঢুকতে দেবে না এবং লাল রঙের একটি পেজে ভেসে আসবে সতর্কবাণী। এখন থেকে অ্যানড্রয়েডেও একই জিনিস দেখা যাবে।

‘অ্যানড্রয়েডে আসতে কেন এত দেরি হলো?’ এমন প্রশ্নের উত্তরে গুগলের পক্ষ থেকে বলা হয়েছে, কম্পিউটার থেকে মোবাইল ডিভাইসে এ রকম নিরাপত্তার জাল বোনা বেশি কঠিন কাজ। কারণ, এখানে অল্প সময়ে প্রচুর পরিমাণ ডাটা সংগ্রহ করতে হয় এবং সেগুলো রাখতে হয় একেবারেই নির্ভুলভাবে এবং হালনাগাদ করতে হয় নিয়মিত। কিন্তু মোবাইল ফোনে ইন্টারনেট সংযোগ কম্পিউটার থেকে অনেক ধীরগতির এবং অধিক ব্যয়বহুল।

তবে গুগল আরো জানিয়েছে, এই সম্পূর্ণ ফিচারটি প্রস্তুত করতে ডাটাগুলো যত সম্ভব সংকুচিত করার ব্যবস্থা করা হয়েছে এবং এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে সফটওয়্যারের জন্য মেমোরি ও প্রসেসরের কোনো চাপ না পড়ে।

আপডেটটি গুগল প্লের সার্ভিস অ্যাপের একটি অংশ হয়ে প্রবেশ করেছে। তবে এটি ডিভাইসে চালাতে হলে এর আগে লাগবে গুগল ক্রমের ৪৬তম সংস্করণ। গুগল জানিয়েছে, ফিচারটি এরই মধ্যে পৃথিবীর বেশির ভাগ অ্যানড্রয়েড ব্যবহারকারীর কাছে পৌঁছে গেছে। তবে তা নিশ্চিত হওয়ার জন্য ব্রাউজারে সেটিংসের প্রাইভেসি মেন্যু চেক করতে বলা হচ্ছে।

Originally posted 2017-07-29 03:33:40.

BB Links

  • Link :
  • Link+title :
  • HTML Link:
  • BBcode Link:
Googleplus Pint
Hasan (3070)
Administrator
User ID: 1
I Love likebd.com

Comments