বিশ্বের প্রথম ঘূর্ণায়মান ভবন (ভিডিও)

অন্যরকম খবর Jul 29, 2017 153 Views
Googleplus Pint
noimage

লাইকবিডি ডেস্ক: অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারে অদ্ভুত ও দৃষ্টিনন্দন ভবন নির্মাণে দুনিয়ায় খ্যাতি রয়েছে দুবাইয়ের। এবার গোটা বিশ্বকে চমকে দেওয়ার মতো এক ভবন নির্মাণের পথে এগোচ্ছে তারা। ২০২০ সালের মধ্যে এখানে নির্মিত হবে বিশ্বের প্রথম ঘূর্ণায়মান এক ভবন।

এর নাম দেওয়া হয়েছে ‘দ্য ডায়নামিক টাওয়ার হোটেল’। এর পরিকল্পনা প্রথম করা হয় ২০০৮ সালে। প্রস্তাব করেন ইতালিয়ান স্থপতি ডেভিড ফিশার।

আকাশছোঁয়া ভবনটি মাটি থেকে উঠে যাবে ১৩৭৫ ফুট উঁচুতে। সোজা ৮০তলা উঠে যাবে ভবনটি। কংক্রিটের একটি ভিত্তির ওপর নির্ভর করে দিব্যি ঘুরতে সক্ষম গোটা ভবন। পুরোপুরি ৩৬০ ডিগ্রি ঘুরে যেতে পারবে এটি।

শুধু তাই নয়, এখানে নিজের অ্যাপার্টমেন্টটিও ঘুরিয়ে নিতে পারবেন আপনি। ঘোরার গতি নিজের ইচ্ছেমতো ঠিক করে নেওয়া যাবে। ভয়েস কমান্ডের মাধ্যমে ঘূর্ণায়মান অবস্থা বন্ধও করা যাবে।

নিজস্ব শক্তিতে পরিচালিত হবে ভবন দুটো। আনুভূমিক ৭৯টি উইন্ড টার্বাইনের মাধ্যমে শক্তি উৎপন্ন হবে। এগুলো ভবনের নিচে স্থাপন করা হবে। এ ছাড়া ছাদে থাকবে সৌরশক্তির প্যানেল।

ভবনটির স্থাপত্য বিষয়ক ওয়েবসাইটে বলা হয়, সত্যিকার অর্থে এটি কেবল হোটেল নয়। আধুনিক জীবনের এক অনন্য উদাহরণ হয়ে মাথাচাড়া দেবে। এটা কয় তারকার হোটেল হবে? প্রশ্নের জবাবে বলা হয়, তারকা চিহ্নিত করে একে সংজ্ঞায়িত করা যাবে না।

স্বাভাবিকভাবেই এখানে বিলাসিতার ছড়াছড়ি থাকবে। সর্বোচ্চ মানের সেবা আর বিলাসিতা আপনার ধারণাকেও ছাড়িয়ে যাবে। আগতদের জন্য থাকার ব্যবস্থা ও সুবিধা প্রদান করতে অনন্য প্রযুক্তি অপেক্ষায় থাকবে।

কেউ অ্যাপার্টমেন্ট কিনতে চাইলে মোটা অংকের অর্থ গুনতে হবে, বলাই বাহুল্য। প্রতিটি অ্যাপার্টমেন্টের দাম পড়বে ৩০ মিলিয়ন ডলার, এ তথ্য জানায় মাশাবেল। ভবনটি তৈরিতে ব্যয় হবে ৩৫০ মিলিয়ন ডলার।

ফিশার ইতিমধ্যে লন্ডন, প্যারিস, নিউ ইয়র্ক এবং মস্কোতে একই ধরনের ভবন তৈরির পরিকল্পনা হাতে নিয়েছেন। সূত্র: ইনডিপেনডেন্ট  

Googleplus Pint
Hasan
Administrator
Like - Dislike [kkstarratings]

পাঠকের মন্তব্য