রমজানে কোন রোগ বেশি হতে পারে

স্বাস্থ্যগত May 23, 2018 184 Views
Googleplus Pint

প্রবন্ধের শুরুতে আমরা বলেছি, গুত্বর অসুস্থ রোগী এবং এমন রোগী যারা রোজা পাললে অসুস্থতা বাড়বে তাদের জন্য রোজা রাখঅর বাধ্যবাধকত নেই। তবে, ধর্মীয় গুরুত্বের কারণে অনেক মুসলমান যারা বিভিন্ন দীর্ঘ মেয়াদী রোগে ভুগছেন তার রোজা রাখতে আগ্রহ পোষণ করেন। আমরা নিচে শরীরের বিভিন্ন অঙ্গের কিছু গুরুত্বপূর্ণ রোগের রোগীরা রোজা রাখতে পারবেন কিনা, যদি রাখতে পারেন তাহলে কিভাবে রাখবেন এবং কিভাবে তাদের দৈনন্দিন ওষুধগুলো সেবন করবেন- এই বিষয়ে সংক্ষেপে আলোকপাত করার চেষ্টা করবো।

লিভার রোগে রোজা মানব শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হলো লিভার। লিভার বিভিন্নভাবে রোগাক্রান্ত হতে পারে। রোগের স্থায়ীত্বের উপর নির্ভর কের লিভার রোগকে দুই ভাগে ভাগ করা যায়। স্বল্প মেয়াদী এবং দীর্ঘ মেয়াদী। বিভিন্ন রোগের মধ্যে সবচেয়ে বেশীি যে রোগের প্রাদুর্ভাব তাহলো, হেপাটাইটিস ভাইরাস দিয়ে ঘটিত লিভার প্রদাহ। হেপাটাইটিস ভাইরাগুলো হলো- এ, বি, সি, ই এবং ডি। ‘এ’ ও ‘ই’ ভাইরাস লিভারের স্বল্প মেয়াদী প্রদাহ করে এবং ‘বি’ ও ‘সি’ ভাইরাস দীর্ঘ মেয়াদী প্রদাহ করে। ইরাস ঘটিত দীর্ঘ মেয়াদী প্রদাহ থেকে লিভার সিরোসিস হয়। এছাড়া যে যে কারণে লিভার সিরোসিস হয়, ত হলো- দীর্ঘ দিন অ্যালকোহল সেবন, লিভারে ফ্যাট জমা থাকা, কপার মেটাবলিজমে সমস্যা জনিত উইলসনস ডিজিজ এবং আরও বিভিন্ন কারণ। স্বল্প মেয়াদী সমস্যার মধ্যে আরও আছে লিভার অ্যাবসেস ও অন্যান্য রোগসমূহ।

লিভারের স্বাল্প মেয়াদী সমস্যাগুলোতে বিভিন্ন ধরণের ল্কষণ দেখা যেতে পারে। স্বল্প মেয়াদী সমস্যায় জন্ডিস, ক্ষুধামন্দা, বমি-বমি ভাব, বমি হওয়া, জ্বর ও পেটে ব্যথা ইত্যাদি লক্ষণ দেখা দেয়। যাদের হেপাটাইটিস ‘এ’ ও ‘ই’ জনিত একিউট ভাইরাল হেপাটাইটিস হয় তাদের ক্ষেত্রে জন্ডিস, দুর্বলতা, ক্ষুধামন্দা, বমি-বমি ভাব, জ্বর ইত্যাদি লক্ষণ যদি অল্প মাত্রায় দেখা দেয় এবং ওষুধ সেবনে নিয়ন্ত্রণে থাকে তারা রোজ রাখতে পারবেন। তবে যদি কারও ক্ষেত্রে উক্ত লক্ষণগুলো বেশী মাত্রায় দেখা দেয়ার পাশাপাশি কাওয়ায় অরুচি চলে আসে তাদের ক্ষেত্রে লিভারের কাজ আশংকাজনভাবে বাধাগ্রস্থ হয় এবং কারও কারও একিউট লিভার ফেইলিউরও হয়। এ ধরণের রোগীরা রোজ রাখতে পারবেন না। তবে প্রশ্ন হল, যারা দীর্ঘ মেয়াদী লিভার প্রদাহে ভুগছেন তারা কি রোজা রাখতে পারবেন

Googleplus Pint
Like - Dislike
Rate this post

পাঠকের মন্তব্য