ইফতারে প্রয়োজন স্বাস্থ্যসম্মত পানীয়

স্বাস্থ্যগত May 22, 2018 106 Views
Googleplus Pint

ইফতারে প্রয়োজন স্বাস্থ্যসম্মত পানীয় !!!!??????

সারাদিন রোজা রাখার পর ইফতারে প্রয়োজন স্বাস্থ্যসম্মত খাদ্য ও পানীয়। দীর্ঘ সময় না খেয়ে থাকার কারণে শরীরে যে ঘাটতি সৃষ্টি হয় তা পূরণে অবশ্যই এমন খাদ্যদ্রব্য বিশেষ করে এমন পানীয় খেতে হবে যাতে কোনো ক্ষতিকারক পদার্থ না থাকে। বাইরে থেকে কেনা রঙিন তরল খাবারের চেয়ে ঘরে তৈরি অনেক তরল খাবার রয়েছে, যা কি না আমাদের শরীরে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে থাকে। তেমনি কয়েকটি স্বাস্থ্যকর পানীয়গুলো হলো :

ফলের রস

ইফতারে মৌসুমি ফলের রস খেলেই ফলের পুষ্টি চাহিদা মেটানোর পাশাপাশি ত্বকের সৌন্দর্য রক্ষায় অনেক সাহায্য করে থাকে। কিছুটা আঁশ নষ্ট হলেও শরীরকে চাঙা ও সতেজ রাখতে ফলের রস বা জুস অনেক উপকারী। কাঁচা আমের জুস, বেলের শরবত, দুধ ও কলার সেক, মাল্টার জুস, আপেলের জুস, আনারস বা তরমুজের জুস আপনাকে এই রোজায় রাখবে প্রাণবন্ত।

ডাবের পানি

ইফতারের সময় ডাবের পানির সাথে আর কোনো তরলের তুলনা হয় না। রক্তের সুগার নিয়ন্ত্রণে, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে এই তরলের জুড়ি নেই। মাংসপেশির সুরক্ষায় ডাবের পানি অনেক সাহায্য করে। যে কেউ এই তরলটি পান করতে পারে। তবে যাদের এসিডিটি রয়েছে, তারা কিছু খেয়ে এর সঙ্গে খেলে এসিডিটি নাও হতে পারে।

লেবু ও মধুর শরবত

লেবু ও এক চা চামচ মধুর মিশ্রণে তৈরি হালকা রংবিহীন পানীয় খেতে পারেন। এ পানীয় শরীরকে চাঙা করার পাশাপাশি বিপাক প্রক্রিয়া সক্রিয় করতে সাহায্য করে।

ইসুবগুল ও তোকমার শরবত

এক টেবিল চামচ তোকমা ভিজিয়ে রেখে তার সঙ্গে এক চামচ ইসুবগুল ও সামান্য মধু বা গুড় মিশিয়ে ঘরে তৈরি করা যায় এই তরলটি। এটি কোষ্ঠকাঠিন্য দূর করতে ও এসিডিটি প্রতিরোধে খুবই উপকারী।

লাচ্ছি

বাড়িতে তৈরি দইয়ের লাচ্ছি খেতে পারেন। যারা ওজনাধিক্যে ভুগছে বা যাদের ডায়াবেটিস রয়েছে, তারা লেবু ও লবণ দিয়ে লাচ্ছি খেতে পারবে। মিষ্টি লাচ্ছি গর্ভবতী মা, অল্প বয়সী যারা রোজা রাখছে এবং যারা কর্মজীবী, তাদের জন্য অনেক উপকারী তরল। ক্যালসিয়ামের চাহিদা পূরণে এই তরলের জুড়ি নেই।

আখের গুড়ের শরবত

ঘরে তৈরি এই পানীয়টি আপনাকে শক্তি সরবরাহ করার পাশাপাশি আয়রন, পটাশিয়াম ছাড়াও নানা মিনারেলস প্রদান করবে। এটি অনায়াসে আপনার সারা দিনের ক্লান্তি দূর করবে।!!!???

Rate this post

BB Links

  • Link :
  • Link+title :
  • HTML Link:
  • BBcode Link:
Googleplus Pint
Md.ArifurRahman (36)
Author
User ID: 21

পাঠকের মন্তব্য