কাঁচা আমের কয়েকটি আচারের রেসিপি

রান্না-বান্না Dec 09, 2019 2260 Views
Googleplus Pint

লাইকবিডি ডেস্ক: বাজারে গেলেই পাওয়া যাচ্ছে কাঁচা আম। আর তাইতো আমের আচার বানানোর সময় এখন। আচার বানিয়ে সংরক্ষণ করার জন্য কাঁচা আমের তুলনা হয় না। কাঁচা আম দিয়েই বানানো যায় হরেক রকম আচার। এই আচার সংরক্ষণ করে খাওয়া যাবে সারা বছর। তাছাড়া খাবারে রুচি বাড়াতে আচারের কোনো তুলনা নাই। আজ লাইকবিডি পাঠকদের জন্য দেয়া হলো কাঁচা আমের তৈরি দুটি মজাদার রেসিপি-

# আমের নোনতা আচার

উপকরণ :
আমের টুকরো ৪ কাপ, লবণ ২ চামচ, কালোজিরার গুঁড়া ১ চা-চামচ, শুকনা মরিচ ৩টা, মৌরি গুঁড়া আধা চা-চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, পাঁচফোড়ন ১ চা- চামচ,
সরষের তেল ২ কাপ।

প্রণালি :
আমের খোসা ফেলে লম্বা টুকরো করে লবণ পানিতে ৫ থেকে ৬ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর পানি ঝরিয়ে এতে হলুদ ও প্রয়োজনমতো লবণ দিয়ে কড়া রোদে কয়েক ঘণ্টা রেখে মৌরি গুঁড়া ও কালোজিরার গুঁড়া দিয়ে আবার রোদে দিন।

শুকনা নরম আম বোতলে ঢুকিয়ে নিন। গরম তেলে পাঁচফোড়ন ভেজে তেল ও পাঁচফোড়ন আমের বোতলে ঢেলে দিয়ে কয়েক দিন বোতলের মুখে পাতলা কাপড়ে বেঁধে রোদে দিন।

# খোসাসহ টক আচার

উপকরণ :
কাঁচা আম ৮টি, সরিষা ৪ টেবিল চামচ, শুকনা মরিচ ১০টি, আদা কুচি ২ টেবিল চামচ, রসুন কুচি ৪ টেবিল চামচ, পাঁচফোড়ন ১ চামচ, পাঁচফোড়ন গুঁড়া ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, সরিষার তেল ৫০০ মি.লি., চিনি ২ টেবিল চামচ, লবণ ২ টেবিল চামচ, সিরকা আধা কাপ।

প্রণালি :
আম ধুয়ে বোঁটার অংশ কেটে খোসাসহ চার ফালি করে কেটে নিন। এবার খোসার দিকে ছুরি দিয়ে গভীর করে আঁচড় কেটে দিন। এক টেবিল চামচ লবণ মেখে আম ৫ ঘণ্টা ঢেকে রাখুন। এরপর পানি ঝরিয়ে এক দিন রোদে দিন। সিরকা দিয়ে সরিষা, মরিচ, আদা ও রসুন বেটে নিন। কড়াইয়ে ৪ টেবিল চামচ সরিষার তেল গরম করে পাঁচফোড়ন দিন। পাঁচফোড়ন ফুটলে লবণ ও বাটা মসলা আধা কাপ সিরকা দিয়ে কষিয়ে পাঁচফোড়ন, গুঁড়া হলুদ ও জিরা গুঁড়া দিন। কষানো মসলা আমে মাখিয়ে নিন। বোতলে মাখানো আম রেখে ওপর থেকে অবশিষ্ট তেল ঢেলে এক মাস রোদে দিন।

# টক-মিষ্টি আচার

উপকরণ :
কাঁচা আম ৩ কেজি, চিনি ১ কেজি, সরিষার তেল ৭৫০ মি.লি., সাদা সিরকা ২ কাপ, আস্ত পাঁচফোড়ন ১ টেবিল চামচ, আচার মসলা গুঁড়া ৩ টেবিল চামচ, আস্ত শুকনা মরিচ ৪টি, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চামচ, আদা বাটা ৩ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি :
খোসাসহ আম ধুয়েমুছে খোসা ও আঁটিসহ এক ইঞ্চি কিউব করে কেটে নিন। দুই টেবিল চামচ লবণ দিয়ে আম মেখে ঢেকে রাখুন এক দিন। আম ঝাঁজরিতে ঢেলে পানি ঝরিয়ে এক দিন রোদে শুকিয়ে নিন। কড়াইয়ে সরিষার তেল গরম করে পাঁচফোড়ন ও শুকনা মরিচ দিন। পাঁচফোড়নের সুগন্ধ বের হলে বাটা গুঁড়া মসলা ও আধা কাপ সিরকা দিয়ে কষিয়ে নিন।

এবার আম দিয়ে অবশিষ্ট সিরকা দিয়ে দিয়ে ঢেকে দিন। আমের খোসা সিদ্ধ হলে চিনি দিন। আঁচ কমিয়ে আচার মাখা মাখা করে নিন। আচার মসলা ছড়িয়ে নামিয়ে ঠান্ডা হলে কাচের বয়ামে রাখুন।

Originally posted 2017-07-27 05:10:01.

BB Links

  • Link :
  • Link+title :
  • HTML Link:
  • BBcode Link:
Googleplus Pint
Hasan (3069)
Administrator
User ID: 1
I Love likebd.com

Comments