Likebd.com

চিংড়ি-করলা রাঁধবেন যেভাবে

তেতো করলার রয়েছে প্রচুর পুষ্টিগুণ। অনেক অসুখ থেকে দূরে থাকতে পারবেন করলা খেলে। গরম ভাতে করলা ভাজি অনেকেরই প্রিয় খাবার। চলুন জেনে নেই চিংড়ি-করলা রান্নার রেসিপি-

উপকরণ: চিংড়ি- ১/২ কাপ, করলা- ১ টি বড়, পেঁয়াজ কুঁচি- ২/৩ কাপ, আদা- রসুন বাঁটা- ১ টেবিল চামচ, কাঁচা মরিচ- ৫ টি, মাঝ বরাবর আড়াআড়ি ফালি করে ২ ভাগ করা, মরিচের গুঁড়ো- ১/২ টেবিল চামচ, হলুদের গুঁড়ো- ১/২ টেবিল চামচ, সরিষা বাঁটা- ২ টেবিল চামচ, সরিষা তেল- ৩ টেবিল চামচ, পানি, লবণ।

প্রণালি: একটি প্যানে সরিষার তেল নিয়ে ১/৩ কাপ পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে নিন। এরপর আদা-রসুন বাটা দিয়ে নাড়ুন কিছুক্ষণ। একটু পানি দিন। মরিচের গুঁড়ো, হলুদের গুঁড়ো ও লবণ দিয়ে ২ মিনিট নাড়ুন। চিংড়ি মাছ ছাড়ুন। ৭ মিনিট রান্না করুন। এবার তেল ভেসে উঠার পর সামান্য পানি (১/৩ কাপ) দিয়ে দিন। সরিষা বাটা দিয়ে হালকা করে নেড়ে মেশান। এবার মিডিয়াম আঁচে করলা, কাঁচামরিচ ও ১/৩ কাপ পেঁয়াজ কুঁচি তাতে ছাড়ুন। ভালো করে নেড়ে ঢেকে দিন। ৫ মিনিট ঢেকে রাখুন। চুলার আঁচ কমিয়ে দিন। করলা যাতে প্যানে পুড়ে লেগে না যায় তাই আঁচ সবসময় কমিয়ে রাখবেন এবং খেয়াল রাখবেন। এবার ঢাকনা খুলে নেড়ে দিন। যদি সরিষা বাঁটা বেশি খান তো আরেকটু দিতে পারেন। হালকা নেড়ে আরও ১০ মিনিট ঢেকে রাখুন।

আধা কাঁচা রাখলে খেতে ভালো লাগবে। তাই নামিয়ে ফেলুন। বেশি ভেজে ফেললে নরম নরম ভাবটা থাকবে না, খেতেও ভালো লাগবে না।

Nusrat Faria

I am simple girl....I love likebd.com

Add comment

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.

Most discussed