চিকেন টেংরি কাবাব তৈরির সহজ রেসিপি

রান্না-বান্না May 10, 2018 208 Views
Googleplus Pint

কাবাব খেতে ভালোবাসেন সবাই। এই কাবাবের আছে আবার নানা রকমফের। তেমনই একটি ব্যতিক্রমী রেসিপি চিকেন টেংরি কাবাব। চলুন শিখে নেই-

উপকরণ: চিকেন লেগ ৪ টি, কাবাব মশলা ১ টেবিল চামচের একটু কম, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, নারিকেল বাটা ১ চা চামচ, কাজু বাদাম বাটা ১ চা চামচ, গুড়া মরিচ স্বাদমতো, লবণ স্বাদমতো, লেবুর রস ২ চা চামচ, টক দই ৩ টেবিল চামচ, তেল পরিমাণ মতো, কমলা ফুড কালার সামান্য, কাঠ কয়লা এক টুকরা।

প্রণালি: চিকেন লেগপিসগুলোকে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এরপর একে একে আদা রসুন বাটা, লবণ, মরিচের গুড়া, কাবাব মশলা গুড়া, টক দই, নারিকেল বাটা, বাদাম বাটা, লেবুর রস দিয়ে ভালো করে মাখিয়ে ৩ থেকে ৪ ঘণ্টার জন্য মেরিনেট করতে হবে। এবার ননস্টিক প্যানে পরিমাণমতো তেল গরম করে চিকেন লেগপিস মশলাসহ দিয়ে হালকা আঁচে ঢেকে ভাজতে হবে। মাংস ভালোমতো সেদ্ধ হয়ে মাখা মাখা হয়ে এলে চুলা বন্ধ করে দিতে হবে।

এরপর কয়লার টুকরা টিকে গ্যাসের চুলার ওপর দিয়ে কিছুক্ষণ পুড়িয়ে নিতে হবে। কয়লা পুরে লাল লাল হয়ে এলে চিকেনের পাতিলের ভেতর এক টুকরা ফয়েল দিয়ে তার ওপর জলন্ত কয়লা আর একটু তেল কয়লার ওপর দিয়ে ঢাকনা বন্ধ করে দিতে হবে। ১০/১৫ মিনিট পর ঢাকনা খুলে কয়লা ও ফয়েল ফেলে দিতে হবে। কয়লার জন্য সুন্দর একটা বার বি কিউ ফ্লেভার আসবে।

Googleplus Pint
Like - Dislike [kkstarratings]

পাঠকের মন্তব্য