চুল সোজা করার প্রাকৃতিক উপায়

রূপচর্চা Aug 25, 2019 2856 Views
Googleplus Pint

লাইকবিডি ডেস্ক: কারো চুল স্ট্রেট করা পছন্দ আবার কারো কার্ল চুল পছন্দ। তবে চুল সোজা করা এখন সাধারণ ব্যাপার। কিন্তু চুল স্ট্রেট করতে বেশ কিছু কেমিক্যাল ছাড়াও হিট দেয়া হয়। আর এই স্ট্রেট চুল নিয়মিত পরিচর্যা না করলে রুক্ষ ও নির্জীব হয়ে পড়ে। চুল পড়া, চুলের ডগা ভেঙে যাওয়া, মাথার স্কাল্পে অ্যালার্জির সমস্যাও দেখা দিতে পারে। তাই পার্লারে না গিয়ে ঘরে প্রাকৃতিক উপায়ে চুল স্ট্রেট করা যায়। এটা দীর্ঘস্থায়ী হয় না আর একটু সময় লাগে। তবে চুলের কোনো ক্ষতি হয় না। তাই ঘরে চুল স্ট্রেট করতে যা করতে পারেন আপনি।

নারিকেলের দুধ :
নারিকেলের দুধে যে কন্ডিশনার থাকে তা চুলকে সোজা করতে সাহায্য করে। এ ছাড়া চুল চকচকে হয়। নারিকেলের দুধে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ফাংগাল প্রপার্টি আছে, যা স্কাল্পে কোনো রকম ইনফেকশন হতে দেয় না।

এক কাপ তাজা নারিকেলের দুধে একটি লেবুর রস ভালো করে মিশিয়ে কয়েক ঘণ্টা ফ্রিজে রেখে দিন। ফ্রিজ থেকে বের করে চুলে আর মাথার স্কাল্পে এই মিশ্রণ ভালো মাখুন। ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর মাথায় একটি শাওয়ার ক্যাপ আটকে দিন। এর ওপর পাতলা তোয়ালে গরম পানিতে জড়িয়ে নিন। ৩০ মিনিট এভাবে রেখে শ্যাম্পু আর কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে ফেলুন। ভেজা অবস্থায় চুল আঁচড়িয়ে শুকিয়ে নিন।

ডিম আর অলিভ অয়েল :
ডিম চুল মজবুত ও উজ্জ্বল করে। অন্যদিকে অলিভ অয়েল চুলে আর্দ্রতা জোগায়। দুটি একসঙ্গে মিশিয়ে চুল স্ট্রেট করা যায়। দুটি ডিম ফেটিয়ে নিন। এতে ৪ চা চামচ অলিভ অয়েল মিশিয়ে আবার ফেটিয়ে নিন। ভালো করে চুলে লাগান এই মিশ্রণ। এরপর একটি বড় দাঁড়ের চিরুনি দিয়ে চুল আঁচড়ান। এরপর মাথায় শাওয়ার ক্যাপ পরে নিন। আধা ঘণ্টা এভাবে রেখে চুল শ্যাম্পু করুন।

 মুলতানি মাটি :
মুলতানি মাটি দিয়ে খুব সহজেই মাথার চুল প্রাকৃতিক উপায়ে সোজা করা যায়। মুলতানি মাটিতে পানি মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এই পেস্ট মাথায় লাগিয়ে চুল আঁচড়ে নিন। এভাবে এক থেকে দেড় ঘণ্টা রেখে দিন। পরে হালকা গরম পানি দিয়ে মাথা ধুয়ে নিন।

এছাড়া চুল রুক্ষ হলে মুলতানি মাটির সঙ্গে একটি ডিম ও দুই চা চামচ চালের গুঁড়ার মিশ্রণ বানিয়ে মাথায় লাগাতে পারেন। চুল ধুয়ে মাথায় দুধ স্প্রে করে ১৫ মিনিট রেখে শ্যাম্পু আর কন্ডিশনার ব্যবহার করুন। এভাবেও চুল সোজা করা যাবে।

কলা আর মধু :
একটি কলা, কয়েক চামচ মধু, আধা কাপ দই, তিন চামচ অলিভ অয়েল একসঙ্গে ভলো করে মিশিয়ে মাথায় লাগিয়ে রাখুন। একটি তোয়ালে মাথায় জড়িয়ে এক ঘণ্টা রাখুন। এরপর চুল ভালো করে ধুয়ে নিন।

Originally posted 2017-07-23 13:09:29.

BB Links

  • Link :
  • Link+title :
  • HTML Link:
  • BBcode Link:
Googleplus Pint
Hasan (3070)
Administrator
User ID: 1
I Love likebd.com

Comments