Registration

মোবাইল বা আপনার অ্যান্ড্রয়েড ফোন হ্যাক হয়ে গেলে করনীয়

noimage
View : 209 Views
Post on: 7 months ago , Tue
Rate This:
Rate this post

মোবাইল বা আপনার অ্যান্ড্রয়েড ফোন হ্যাক হয়ে গেলে করনীয়

অতিরিক্ত তাপমাত্রা সকল ইলেক্ট্রিক ডিভাইসের জন্যই ক্ষতিকর। কম্পিউটারের মত স্মার্টফোন/মোবাইলে কুলিং ফ্যান নেই আবার এমন কোন সক্রিয় উপায়ও নেই যার মাদ্ধমে মোবাইল নিজে নিজে ঠান্ডা হতে পারে। সুতরাং আপনার মোবাইল গরম হয়ে গেলে আপনাকেই পদক্ষেপ নিতে হবে নইলে শখের স্মার্টফোনটির অনেক ক্ষতি হয়ে যেতে পারে। বেশিরভাগ স্মার্টফোনেই একটি সেফটি ফিচার বিল্ট-ইন থাকে, যার ফলে যদি স্মার্টফোন গরম হয়ে যায় তবে তা সয়ংক্রিয়ভাবে কিছু কিছু ফিচার বন্ধ করে ফেলে এবং তাপমাত্রা স্বাভাবিক হলে আবার চালু হয়ে যায়। তারপরেও স্মার্টফোন গরম হয়ে গেলে আপনার অনেক কিছুই করনিয় থাকে।

স্মার্টফোন গরম হলে করনীয়
একটি স্মার্টফোন নানা কারনে গরম হতে পারে। তাই ফোনটি আসলে কি কারনে গরম হয়েছে তার ওপর ভিত্তি করে আপনাকে প্রয়জনিয় পদক্ষেপ নিতে হবে। সুতরাং যদি আপনার স্মার্টফোন গরম হয়ে যায় তাহলে চেষ্টা করুন গরম হবার কারন খুঁজে বের করার।

ব্যাটারি ফুলে গরম হলে
যদি আপনার ফোনের ব্যাটারি ফুলে যায় এবং ফোন গরম হয়ে যায় তাহলে এটি খুব একটি ভাল লক্ষন নয়। এটি সাধারনত ফোনের লিথিয়াম-আয়ন ব্যাটারির একটি ক্রটি যা শেষ হতে পারে আগুন ধরে যাওয়ার মাদ্ধমে। তাহলে কি করবেন যদি ব্যাটারি ফুলে ফোন গরম হয়ে যায়?

ব্যাটারি ফুলে গরম

১। ফোনটি বন্ধ করে ফেলুন।
২। ব্যাটারিটি ব্যবহার করা এবং চার্জ করা থেকে বিরত থাকুন।
৩। যদি ফোনটির ওয়ারেন্টি থাকে তাহলে কাস্টোমার কেয়ারে যোগাযোগ করে ব্যাটারি পরিবর্তন করে নিন।
৪। যদি ওয়ারেন্টি না থাকে তবে ব্যাটারিটি সাবধানে নষ্ট করেন ফেলুন।
বর্তমানে স্মার্টফোনে ব্যাটারি ফুলে যাওয়া অনেক কমে গিয়েছে, তবুও যদি আপনার ফোনের ব্যাটারি ফুলে যায় তবে দয়া করে সেটি ব্যবহার করা থেকে দূরে থাকুন।

চার্জিং অবস্থায় গরম হলে
সাধারনত ফোন চার্জে দিলে তা সামান্য গরম হয় এটি কোন সমস্যা নয়। এটি ব্যাটারির অভ্যন্তরিন কেমিক্যাল রিয়েকশন মাত্র। কিন্তু সাধারনের চেয়ে খুব বেশি গরম হয় তাহলে চার্জারের সমস্যা হতে পারে। এক্ষেত্রে আপনার করনীয় হবে।

চার্জারের কারনে মোবাইল গরম

১। ফোনটি চার্জার থেকে খুলে ফেলা এবং ঠান্ডা হওয়া পর্যন্ত ওপেক্ষা করা।
২। ফোনটির অরিজিনাল চার্জার দিয়ে চার্জ দেয়ার চেষ্টা করুন অথবা ভালমানের কোন চার্জার দিয়ে চার্জ দিন অথবা অন্য কোন চার্জার দিয়ে দেখুন আগের মত গরম হয় কিনা।
৩। চার্জার পরিবর্তনের পরেও যদি অতিরিক্ত গরম হয় তবে কাস্টমার কেয়ারে যোগাযোগ করুন।
চার্জিং এর বিস্তারিত জানতে ক্লিক করুন

সূর্যের তাপে গরম হলে
অনেক সময় দেখা যায় আপনি ফোন কথাও রেখে দিয়েছেন কিন্তু কিছুক্ষন পর সেখানে সূর্যের আলো পরে ফোন গরম হয়ে গেছে অথবা যেভাবেই হোক ফোনটি সূর্য বা অন্য কিছুর তাপে গরম হয়ে গেছে। এখন কি করবেন?

সূর্যের আলোতে গরম ফোন

১। ফোনটি বন্ধ করে রাখুন ঠান্ডা হবার পরে চালু করুন।
২। তাপ থেকে দূরে রাখুন।
অন্যান্য কাজের ফলে গরম হলে
স্মার্টফোনে গেমস খেললে, ভিডিও ইডিটিংএর কাজ করলে, দির্ঘ সময় ফোনে কথা বললে এবং ইন্টারনেট ব্যবহার করলে অথবা অন্যান্য ভারি কাজ করলে ফোন গরম হোওয়া টাই স্বাভাবিক এক্ষেত্রে কোন পদক্ষেপ নেয়ার প্রয়োজন নেই তবে যেমনটি লিখার শুরুতেই বলেছি অতিরিক্ত তাপমাত্রা কোন ডিভাইসের জন্যই সুখকর নয় তাই বেশি গরম হলে চেষ্টা করুন কিছুক্ষন বিরতি দেয়ার।

আর যদি আরো অনেক গরম হয় যা একেবারেই অস্বাভাবিক তাহলে ফোনটি বন্ধ করে রখুন আরো ভাল হয় যদি ব্যাটারি খুলে রাখতে পারেন, কিন্তু যদি নন রিমুভেবল ব্যাটারি হয় তবে শুধু মাত্র বন্ধ করে রাখুন।

শেষ কথা ঃ যত দিন যাচ্ছে নতুন নতুন স্মার্টফোন বাজারে আসছে, আর সেই সাথে আসছে নতুন নতুন ফিচার আর উচ্চ ক্ষমতা সম্পন্ন হার্ডওয়্যার। সে সাথে নতুন যে গেমস গুলো আসছে সেগুলোর জন্যেও আগের চেয়ে অনেক বেশি পাওয়ার দরকার। কিছু কিছু গেমস আগের স্মার্টফোন গুলোতে কোনরকম চললেও প্লে স্টোর থেকে সেগুলো সে ফোন গুলোতে ডাউনলোড করতে দেয়না কারন গুগল জানে সে গেমস গুল আপনার ফোনে চললেও সেগুলো আপনার ফোনের জন্য হুমকি স্বরুপ হতে পারে। সুতরাং যদি গেমার হয়ে থাকেন এবং ফোনে কোন সমস্যা ছাড়া গেমস খেলতে চান তাহলে হয়ত সময় এসেছে আপনার স্মার্টফোনটি আপগ্রেড করার।

BB Links

  • Link :
  • HTML Link:
  • BBcode Link:

About Author (4)


Author

Leave a Reply