গুগোল শীট এর ব্যবহার ও পরিচিতি

গুগোল শীট ব্যবহার ও পরিচিতি
গুগোল শীট ব্যবহার ও পরিচিতি

মাইক্রোসফট কোম্পানির অফিস অ্যাপ্লিকেশন প্যাকেজ সফটওয়্যার এক্সেল সফটওয়্যার সাথে সকলেই পরিচিত আছেন এক্সেল সফটওয়্যার এর মাধ্যমে অফিসিয়ালি হিসেব-নিকেশ সহজেই করা সম্ভব। যারা এক্সেল পারি তাদের জন্য আমাদের আজকের এই পোস্ট । এক্সেল দিয়ে যা যা করা হয় তার সব কাজই আপনি গুগল শীটের মাধ্যমে করতে পারবেন তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস হচ্ছে এটি অনলাইন এবং অফলাইন দুইভাবেই সহজে কাজ করতে পারবেন।

আমি কেন গুগোল শীট ব্যবহার করি

আমার মূলত গুগোল শীট ব্যবহারের উদ্দেশ্য হচ্ছে অনলাইন বেজ হবার জন্য, আমার অনলাইনে কাজ করার ক্ষেত্রে বায়ারের সাথে একাধিক ফাইল নিয়ে কাজ করতে হয় যখন বায়ার আমাকে ফাইলটি দেয় তখন সে আমাকে সহজেই শেয়ার করে দিতে পারে এবং একই ফাইল উভয়ই এডিট করতে পারি যার করণে আমি কাজ করার সাথে সাথে বায়ার সেটির আপডেট পেয়ে যায় যা খুবই উপকারী তাই আমি সবসময় গুগোল শীট ব্যবহার করি।

কিভাবে গুগল সেট ব্যবহার করবেন

গুগোল শীট ব্যবহারের জন্য আপনাকে প্রথমে docs.google.com/spreadsheet এ যেতে । তবে অবশ্যই আপনার গুগোল এ একাউন্ট থাকতে হবে।

গুগোল শীট ব্যবহার ও পরিচিতি

এরপরে আমরা Blank এ ক্লিক করে একটি নতুন স্প্রেডশিট নিব যা দেখতে এ রকমের হবে-

গুগোল শীট ব্যবহার ও পরিচিতি

এখন আপনি আপনার এক্সেল এর যাবতীয় যা যা কাজ করতেন তাঁর অনেক কাজই এখানে করতে পারবেন এবং আপনি সহজেই ফাইলটি সেয়ার করতে পারবেন। আরো কিছু ফিচার হচ্ছে অনলাইন থাকার কারণে এটি অটো সেভ হতে থাকবে আপনি যতটুকু কাজ করবেন তা অটোমেটিক সেইভ হয়ে যাবে।

আমার গুগল শীট ফাইলটি কিভাবে শেয়ার করবো?

শেয়ার করার জন্য উপরের সবুজ আইকনে শেয়ার বাটন এ ক্লিক করুন।

আমাদের শেয়ার করার জন্য প্রথমে স্প্রেডশিটের নাম দিতে হবে এরপরে সেভ করে পরবর্তী অপশনে যেতে হবে। যাকে আমরা ফাইলটি শেয়ার করব তার মেইল আইডি দিতে হবে এবং ডান পাশে তার পাওয়ার অর্থাৎ সে ভিউয়ার /এডিটর/কমেন্টার অপশন থেকে চেক করে দিতে পারব। যদি ভিউয়ার হয় তাহলে শুধু ফাইলটি দেখতে পারবে ।যদি কমেন্টার হয় সে কমেন্ট করতে পারবে এবং এডিটর হলে সে সকল কিছু এডিট করতে পারবে। আমি এডিটর দিয়ে সেন্ট এ ক্লিক করেছি। এখন ওই ব্যাক্তিটি এই ফাইলটি এডিট করতে পারবে।

তো হয়ে গেল আমাদের ফাইলটি সেয়ার করা।

যদি এই পোষ্টের মাধ্যমে আপনি কিছু শিখতে পারেন তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন । আমাদের পোস্ট এ যদি ভুল-ত্রুটি পেয়ে থাকেন আমাদেরকে কমেন্টে জানাবেন আমরা শুধরানোর চেষ্টা করব।

ধন্যবাদ কষ্ট করে পোস্ট টি পড়ার জন্য :- আল্লাহ হাফেজ

Hasan
প্রযুক্তির সাথে সামনে এগিয়ে যেতে আমার ক্ষুদ্র চেষ্টা । নিজের জ্ঞানকে মানুষের মাজে শেয়ার করার মাঝে খুজে পাই সুখ । তাই পোষ্ট ভালো লাগলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। যেকোনো প্রয়োজনে আমার সাথে যোগাযোগ করতে পারেন। আমি সাহায্য করার চেষ্টা করবেনা।