আপনি কাকে বন্ধু হিসাবে গ্রহণ করছেন?

আনক্যাটেগরি Dec 09, 2017 144 Views
Googleplus Pint
noimage

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন

প্রত্যেক মানুষই তার বন্ধুর আদর্শ গ্রহণ করে থাকে। সুতরাং তোমাদের প্রত্যেকেই যাতে লক্ষ্য রাখে , সেই কাকে বন্ধু হিসাবে গ্রহণ করছে। আমরা যদি আমাদের সমাজের দিকে লক্ষ্য করি তাহলে এ হাদিসের বাস্তবতা উপলব্ধি করা আমাদের জন্য আরো সহজ হবে। আমাদের সমাজে আমরা অনেক ভদ্র ছেলেকে মাদকাসক্ত হয়ে যেত দেখি এর কারণ কি? এর কারণ হচ্ছে অসৎ সঙ্গ।

মনে রাখবেন আপনার ফ্রেন্ড সার্কেল যদি

একজন মাদকাসক্ত থাকে তাহলে আপনাদের পুরো ফ্রেন্ড সার্কেলকে মাদকাসক্ত বানিয়ে ছাড়বে। আজকে সমাজে অধিকাংশ তরুণ অসৎ সঙ্গের কারণে নষ্ট হচ্ছে। খারাপ বন্ধুদের প্ররোচনায় পড়ে গুনাই নিমজ্জিত হচ্ছে। একজন ভালো বন্ধু জীবনকে আলোকিত করে দিতে পারে, আর একজন খারাপ বন্ধু আপনার জীবনকে অন্ধকারাচ্ছন্ন করিতে পারি। কারণ বন্ধু আপনাকে ভাল কাজের উপদেশ দিবে আপনাকে আল্লাহর দিকে আহবান করবে। আপনাকে হারাম কাজ থেকে বিরত থাকবে বলবে।

ভালো মানুষকে বন্ধু হিসেবে গ্রহণ করলে আপনার চরিত্র উন্নত হবে। আপনার ঈমান বৃদ্ধি পাবে। একজন ভালো বন্ধু আপনাকে ইসলামের আলোয় আলোকিত করে দিবে।

আর খারাপ বন্ধু আপনাকে গুনাহ দিকে দাবিত করবে। মাদক গান নাচ ও জেনা ব্যাভিচার মত নিকৃষ্ট কাজের প্রতি আপনাকে উদ্বুদ্ধ করবে। আর খারাপ মানুষদেরকে বন্ধু হিসেবে গ্রহণ করলে হে আপনার চরিত্রকে নষ্ট করবে। একজন খারাপ বন্ধু আপনার জীবনকে অন্ধকারাচ্ছন্ন করে দিবে।

হাদিসের মধ্যে বর্ণিত হয়েছে انما مثل الجليس الصالح وجليس السوء كحامل المسك ؤنافج الكسر
নিশ্চয় ভালো বন্ধুর উদাহরণ আতর বিক্রেতার ন‍্যায় আর খারাপ বন্ধুর উদাহারন হচ্ছে কামারের ন‍্যায়। (বুখারী ও মুসলিম)

অর্থাৎ আপনি যদি কোন আতর বিক্রিতে সাথে বন্ধুত্ব করেন তাহলে হয়ত সে আপনাকে উপহার দিবে ,অথবা আপনি তার থেকে আতর কিনতে পারবেন, অথবা আপনি তার পাশে বসে আতরের সুগন্ধি অনুভব করতে পারবেন। আর আপনি যদি কোন কামারের সাথে বন্ধুত্ব করেন এবং তার পাশে গিয়ে বসেন তাহলে সে হয়ত আপনার জামা কাপড় পুড়িয়ে ফেলবে অথবা আপনি তার থেকে দুর্গন্ধ অনুভব করতে পারেন। এ হাদীসের অর্থ হল আপনি একজন ভালো বন্ধুর মাধ্যমে সব সময় উপকৃত হবেন। একজন খারাপ বন্ধর মাধ্যমে আপনি সবসময় ক্ষতিগ্রস্ত হবেন।

সুতরাং ভালো করে ভেবে দেখুন আপনি কাকে বন্ধু হিসাবে গ্রহণ করছে?

Googleplus Pint
Like - Dislike
Rate this post

পাঠকের মন্তব্য