তিন সেকেন্ডেই ১০০ কিলোমিটার গতি তোলে 'ভেনেনা'

আনক্যাটেগরি May 25, 2019 1651 Views
Googleplus Pint

ভেনেনো রোডস্টার গাড়ি ঘণ্টায় ২২১ মাইল গতিতে ছুটতে পারে। কাজে যেরকম দামেও ঠিক একই রকম। এর দাম ৫৩ লাখ মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় যা ৪২ কোটি ৪০ লাখ টাকা।
মাত্র তিন সেকেন্ডেই ১০০ কিলোমিটার গতি তুলতে পারে ভেনেনো রোডস্টার গাড়িটি। ইতালির গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ল্যাম্বরগিনির দাবি, তাদের রেসিং কারের একটি মডেলকে রাজপথে চলার উপযোগী গাড়ি হিসেবে তৈরি করা হয়েছে।
গাড়িটি সীমিত সংখ্যক ক্রেতার জন্য তৈরি করা হচ্ছে বলে ল্যাম্বরগিনি জানিয়েছে। এ গাড়িটির কাঠামো তৈরি হয়েছে কার্বন-ফাইবার দিয়ে।
ভেনেনোর আগে বাজারে আসা সবচেয়ে দামী গাড়ির তালিকায় ছিল ৮০ লাখ ডলারের মেব্যাচ অ্যাক্সেলেরো, ১৭ লাখ ডলারের বুগাটি ভেরন, ১৬ লাখ ডলারের ল্যাম্বরগিনি রেভেনটন, নয় লাখ ৭০ হাজার ডলারের মার্সিডিজ ম্যাকলারেন, ছয় লাখ ৭০ হাজার ডলার দামের ফেরারি এনজো।
ল্যাম্বরগিনির দাবি, ভেনেনোতে রয়েছে একাধিক ভেন্ট এবং কুলিং ডাক্ট, যা গাড়িটির অ্যারোডাইনামিক পারফরমেন্স নিশ্চিত করে আর ৭৫০ হর্সপাওয়ারের ভি-১২ ইঞ্জিনকে ঠাণ্ডা রাখে। রাজপথে চলার অনুমতিও পেয়ে গেছে এই গাড়িটি। বিখ্যাত বুল ফাইটিং ষাঁড়ের নাম ‘ভেনেনো’ থেকে এ গাড়িটির নামকরণ করা হয়েছে।
এক নজরে ল্যাম্বরগিনি ভেনেনো রোডস্টারের বৈশিষ্ট্য
এর ইঞ্জিন ৬.৫ লিটার ভি১২, ১০০ কিলোমিটার গতি মাত্র ২.৯ সেকেন্ডে, সর্বোচ্চ গতি ঘণ্টায় ২৬০ মাইল, গাড়িটির ওজন ১৪৯০ কেজি।

Originally posted 2016-11-04 09:42:14.

BB Links

  • Link :
  • Link+title :
  • HTML Link:
  • BBcode Link:
Googleplus Pint
md juwel rana (25)
Author
User ID: 1600

Comments