বুধবার , জানুয়ারী 17 2018
Home / টিপস এবং ট্রিক / যেভাবে পাল্টে যাচ্ছে আমাদের কাজের ধরণ

যেভাবে পাল্টে যাচ্ছে আমাদের কাজের ধরণ

লাইকবিডি ডেস্ক: গত দুই দশক ধরে প্রযুক্তির উন্নতি ও বিশ্বব্যাপী কর্মক্ষেত্র বৃদ্ধির ফলে কাজের ধরণে ব্যাপক পরিবর্তন এসেছে। কিন্তু ইতিমধ্যে যারা কাজ করছে আর যারা নতুন করে চাকরি শুরু করেছে তাদের ক্ষেত্রে কাজের এই নিয়ম কিভাবে প্রভাব ফেলছে?

বিবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, আমাদের কর্মক্ষেত্র ব্যাপকভাবে ও কিছু কিছু ক্ষেত্রে চীরতরে পরিবর্তন হচ্ছে। পুরানো নিয়মগুলো প্রযুক্তির দ্বারা অথবা কর্মীদের চাহিদা অনুযায়ী বাদ পড়ছে বা নতুন নিয়ম পুরানো নিয়মের জায়গা দখল করে নিচ্ছে।  

অতিতে যে নিয়মগুলো বর্তমানে অপ্রচলিত এবং নতুন যে নিয়মগুলো জনপ্রিয় হচ্ছে:

* পুরানো নিয়মে আগে প্রতিদিনই অফিস যেতে হতো কিন্তু এখন এমন অনেক পেশা আছে যেখানে আপনি পৃথিবীর যেকোন জায়গায় বসে কাজ সেরে নিতে পারবেন।

* এখন আমরা প্রায়ই সহকর্মীদের চেহারা বা নামে পরিচিত নই। আমরা শুধু তাদের ইমেলের ঠিকানা বা কর্মক্ষেত্র জানি। এর কারণ হচ্ছে আমরা তাদের সাথে খুব কম সময়ই সাক্ষাত পাই, এমনকি অনেকে দেশের বাইরে থেকেও কাজ করেন।

* পূর্বে আমাদের ৯-৫ অফিস করতে হতো কিন্তু বর্তমানে আমরা সুযোগ মতো শিফট অনুযায়ী কাজ করতে পারি। আমরা যে প্রতিষ্ঠানে কাজ করছি তার ধরণ ও প্রয়োজন মতো আমাদের কাজ করার সুযোগ থাকে।

* এছাড়া বর্তমানে অনলাইনে কল্যানে কাজের ধরণও সহজ হয়েছে। এর ফলে আমরা এখন যেখান থেকে যখন ইচ্ছা কাজ করতে পারি। তবে অবশ্যই আমাদের প্রতিষ্ঠানের সাথেই থাকতে হবে।

* আগে আমাদের কাজ এবং জীবন সম্পূর্ণ স্বতন্ত্র ও পৃথক ছিল। কিন্তো এটি ভালো হোক কিংবা খারাপ এখন আমাদের কাজ ও ব্যাক্তিগত জীবন প্রায় এক হয়ে গেছে। যদি আমরা কাজের প্রতি আন্তরিক হই তাহলে আমরা অফিসের কাজকে ঘরের কাজের মতোই গুরুত্ব দেই। আমরা প্রায়ই অফিস ও বাসা এক করে ফেলি কেননা আমরা অনেক সময় ঘরে বসেই অফিসের কাজ করি।

এই প্রতিবেদনে নতুন কর্মীদের উদ্দেশে বলা হয়েছে, প্রত্যকের উচিত আগে জেনে নেয়া সে কিসে আগ্রহী তারপর একটা জায়গায় স্থির হয়া। সময় নিয়ে নিজের দূর্বলতা বা যোগ্যতা সর্ম্পকে জানুন। কোন ধরণের কাজ আপনি উপভোগ করেন তা বুঝতে চেষ্টা করুন।

এছাড়া দ্রুত অভিজ্ঞতা বাড়াতে হবে। নির্দিষ্ট একটা ক্ষেত্রে অভিজ্ঞ হওয়ার চেষ্টা করুন কিন্তু চাকরির শুরুতে সবকিছু জানাটা গুরুত্বপূর্ণ। এটি আপনাকে সামনের দিকে এগিয়ে যেতে সাহায্য করবে।

Share With

About Hasan

LIkebd Is best place where you share your knowledge. So I want to change this.

Check Also

প্রতিদিন আয় করুন 0.80$ কোন রেফার ছাড়া।

  আসসালামুয়ালাইকুম। সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আজকে আমি আপনাদেরকে দেখাবো কিভাবে …

মন্তব্য করুন