পৃথিবীর বৃহত্তম কৃত্রিম সূর্য জার্মানের

বিজ্ঞান-প্রযুক্তি Jul 22, 2017 168 Views
Googleplus Pint
noimage

রিপোর্ট: বিশ্বের সব থেকে বড় কৃত্রিম সূর্য নির্মাণ করছে জার্মান। জার্মান বিজ্ঞানীরা একটি ‘সিনলাইট’ বা সূর্যালোক ডিভাইস প্রকাশ করেছে। এই সূর্য নির্মাণে ব্যবহার করা হচ্ছে সিনেমার প্রজেক্টরের মতো শক্তিশালী ১৪৯টি জেনন বাতি।

জার্মান বিজ্ঞানীদের মতে, এই বিশাল মৌচাকের মতো যন্ত্রটি ২০-২০ সেন্টিমিটার জায়গার মধ্যে সৌরশক্তিকে ধারণ করবে। যার ফলে ওই স্থানটি সাধারণ সৌর তেজস্ক্রিয়তার ১০ হাজার গুণ বেশি গ্রহণ করবে।

জার্মান এরোস্পেস সেন্টার ডিএলআর সম্প্রিত জার্মানির পশ্চিমাঞ্চলের শহর কোলোনের কাছে যন্ত্রটি পরীক্ষা করে। গবেষকরা বলছেন, এই যন্ত্রটি উচ্চ তাপমাত্রা উৎপাদন করতে সক্ষম, যার ফলে হাইড্রোজেন সংগ্রহ করার নতুন উপায় খুঁজতে সাহায্য করবে। জ্বালানির জন্য এই গ্যাস যখন পোড়ানো হবে, তখন এর ফলে কোনও কার্বন ডাই-অক্সাইড গ্যাস নিঃসরণ হবে না।

বর্তমানে হাইড্রোজেন সংগ্রহের অন্যতম উপায় হল, জলকে তড়িৎ বিশ্লেষণ করে। যার ফলে অক্সিজেন ও হাইড্রোজেন উৎপন্ন হয়। কিন্তু এতে প্রচুর তড়িৎ শক্তি লাগে। জার্মানির তৈরি এই রিগ বা যন্ত্রটি এমন বিশাল যে, এটা চালাতেও প্রচুর শক্তির দরকার।

তবে গবেষকরা চেষ্টা করছেন এই কৃত্রিম সূর্যতে প্রকৃত সূর্যালোক ব্যবহার করে হাইড্রোজেন সংশ্লেষ করা যায় কিনা।  গবেষকদের আশা, হাইড্রোজেন এবং কার্বন মনোক্সাইড গ্যাস মিশিয়ে তাঁরা এমন একটি জ্বালানি উৎপাদন করতে পারবেন, যা বিমান শিল্পে ব্যবহার করা যাবে। এর ফলে বিজ্ঞানের এক নতুন দিগন্ত তৈরি করবে এই কৃত্রিম সূর্য।

Rate this post

BB Links

  • Link :
  • Link+title :
  • HTML Link:
  • BBcode Link:
Googleplus Pint
I Love likebd.com
Hasan (3760)
Administrator
User ID: 1

পাঠকের মন্তব্য