Home / বিজ্ঞান-প্রযুক্তি / প্যাকেটসহ খাওয়া যাবে এই পানি!

প্যাকেটসহ খাওয়া যাবে এই পানি!

এবার পরিবেশের জন্য ক্ষতিকর প্লাস্টিকের পানির বোতলের যুগ বোধহয় শেষ হতে চলেছে। এক বছরের মধ্যে বাজারে আসছে বাবল আকৃতির বিশেষ পানির প্যাকেট, এর পুরোটাই মুখে পুরে দিয়ে খাওয়া যাবে।

খাওয়ার উপযোগী পানির প্যাকেটটির নাম ‘ওহো’। ২০১৪ সালে যুক্তরাজ্যের রয়েল কলেজ অব আর্টের তিনজন প্রকৌশল শিক্ষার্থী পরিবেশবান্ধব এই প্যাকেট উদ্ভাবন করেছে এবং খুব শিগগির এটি বাজারে নিয়ে আসার জন্য সম্প্রতি উদ্ভাবকরা ফান্ড সংগ্রহ করছে বলে জানিয়েছে ডেইলি মেইল অনলাইন।

‘ওহো’র তিন উদ্ভাবক- রদ্রিগো গার্সিয়া গঞ্জালেজ, পিয়েরে পাসলিয়ার ও গুইলিয়াম কোচে বলেন, পরিবেশ থেকে প্লাস্টিক বর্জ্য কমানোর উদ্দেশ্যেই তাদের এই উদ্ভাবন। প্লাস্টিকের পানির বোতল এবং কাপের তুলনায় শতভাগ স্বাস্থ্যসম্মত ওহো। এটি স্বচ্ছ্ব, পরিবেশবান্ধব, জীবাণু প্রতিরোধক ও খাওয়ার উপযোগী।

বাবল আকৃতির প্রতিটি ওহো ২৫০ মিলিলিটার পানি সম্পন্ন। এই প্যাকেট ছিদ্র করে পানি পান করা যাবে কিংবা প্যাকেটটিই খেয়ে ফেলা যাবে।

ডাবল আবরণের এই বাবল আকৃতির প্যাকেট সোডিয়াম শ্যাওলার মিশ্রণে তৈরি করা হয়েছে, যা বাদামি শ্যাওলা ও ক্যালসিয়াম ক্লোরাইড থেকে নেয়া হয়েছে। জেলিফিকেশন কৌশল ব্যবহার করে এটি তৈরি করা হয়েছে।

ওহো’র নির্মাণ খরচ খুবই কম, প্রতিটি প্যাকেট তৈরিতে খরচ পড়েছে মাত্র ২ সেন্টের মতো। খুচরা মূল্য এখনো ঘোষণা না করে হলেও, ধারণা করা হচ্ছে স্বল্প মূল্যেই পাওয়া যাবে পরিবেশবান্ধব ও স্বাস্থ্যসম্মত পানীয় প্যাকেট ‘ওহো’।

আগামী ১২ মাসের মধ্যে এটি বাজারে আসবে বলে জানিয়েছেন উদ্ভাবকরা।

Share With

About Hasan

LIkebd Is best place where you share your knowledge. So I want to change this.

Check Also

আসছে ইয়ামাহা ওয়াইজেডএফ-আর১৫ এর নতুন ভার্সন

বিডিলাইভ রিপোর্ট: ইয়ামাহার স্পোর্টস ঘরানার বাইক ওয়াইজেডএফ-আর১৫ এর ভার্সন থ্রি আসছে। নতুন এই ভার্সনে থাকছে বেশ কিছু পরিবর্তন। বাইকটি আরও আকর্ষণীয় হবে।  আর১৫ এর ভার্সন থ্রিতে থাকছে টুইন হেডল্যাম্প। এর আসনেও পরিবর্তন আসছে। এতে স্লিট সিট ব্যবহার করা হবে। এছাড়াও বাইকটির ফুয়েল ট্যাংকেও অভিনবত্ব থাকবে।নতুন আর১৫ এ থাকছে এলসিডি ডিজিটাল ডিসপ্লে সম্বলিত স্পিডোমিটার। থাকছে গিয়ার [...]

Leave a Reply