Home / বিজ্ঞান-প্রযুক্তি / ১ লিটার জলে বাইক চলে ৫০০ কিমি

১ লিটার জলে বাইক চলে ৫০০ কিমি

ব্রাজিলের পাবলিক অফিসার রিকার্দো আজাভেদোর তৈরি মোটরবাইকে পেট্রল বা ডিজেল নয় জ্বালানি হিসেবে প্রয়োজন পানি। মাত্র ১ লিটার পানিতে ৫০০ কিমি পাড়ি দিতে পারে এই পানি-চালিত মোটরবাইক।

এই বাইক চালাতে কোনও বিশেষ ধরনের পানিরও প্রয়োজন হয় না। একেবারে সাদা সাধারণ পানিই বাইকের জ্বালানির ট্যাঙ্কে ব্যবহৃত হতে পারে। কলের পানি হোক কিংবা পুকুরের পানি, অথবা কুয়োর পানি সমস্তই তেলের মতো ব্যবহার করা যাবে এই মোটরবাইরকে।

এর ইঞ্জিনের প্রধান দু’টি অংশ হল ওয়াটার ট্যাঙ্ক এবং একটি ব্যাটারি। ব্যাটারির ইলেকট্রিসিটি পানির হাইড্রোজেন মলিকিউল গুলিকে বিশ্লিষ্ট করে দেয়। তারপর একটি পাইপের মাধ্যমে সেই হাইড্রোজেন প্রবাহিত হয় ইঞ্জিনে। এই হাইড্রোজেনই বাইককে এগিয়ে নিয়ে যাওয়ার উপযোগী শক্তি উৎপাদন করে।

রিকার্দোর তৈরি করা এই বাইক সব দিক থেকেই পরিবেশবান্ধব। একে তো এই বাইকে কোনও রকম খনিজ তেল খরচ হওয়ার ভয় নেই। উপরন্তু এই বাইক কোনও রকম ধোঁওয়াও উৎপাদন করে না। ফলে পরিবেশ থাকে সম্পূর্ণ সুরক্ষিত।

আপাতত রিকার্দো এই বাইকের বিশ্বজোড়া বিপণনের চেষ্টা করছেন।

Share With

About Hasan

LIkebd Is best place where you share your knowledge. So I want to change this.

Check Also

আসছে ইয়ামাহা ওয়াইজেডএফ-আর১৫ এর নতুন ভার্সন

বিডিলাইভ রিপোর্ট: ইয়ামাহার স্পোর্টস ঘরানার বাইক ওয়াইজেডএফ-আর১৫ এর ভার্সন থ্রি আসছে। নতুন এই ভার্সনে থাকছে বেশ কিছু পরিবর্তন। বাইকটি আরও আকর্ষণীয় হবে।  আর১৫ এর ভার্সন থ্রিতে থাকছে টুইন হেডল্যাম্প। এর আসনেও পরিবর্তন আসছে। এতে স্লিট সিট ব্যবহার করা হবে। এছাড়াও বাইকটির ফুয়েল ট্যাংকেও অভিনবত্ব থাকবে।নতুন আর১৫ এ থাকছে এলসিডি ডিজিটাল ডিসপ্লে সম্বলিত স্পিডোমিটার। থাকছে গিয়ার [...]

Leave a Reply