দুবাইয়ে টহল দেবে বিশ্বের প্রথম রোবট পুলিশ

বিজ্ঞান-প্রযুক্তি Jul 22, 2017 206 Views
Googleplus Pint
noimage

সংযুক্ত আরব আমিরাতের দুবাই পুলিশ বিভাগে প্রথম একটি রোবট পুলিশ অফিসার নিয়োগ দেয়া হয়েছে।

এটি বিশ্বের উচ্চতম টাওয়ার বুর্জ আল-খলিফার পাদদেশে দাঁড়িয়ে থাকে। রোবটটি শহরের শপিং মল ও পর্যটন এলাকাগুলোতে টহল দেবে।

এর মাধ্যমে মানুষ কোন অপরাধের তথ্য দিতে পারবে, জরিমানা প্রদান করতে পারবে এবং এর বুকে থাকা টাচস্ক্রিন ব্যবহার করে বিভিন্ন তথ্য নিতে পারবে। রোবটের মাধ্যমে সংগৃহীত এই তথ্য পরিবহণ এবং ট্রাফিক পুলিশকেও দেয়া হবে।

এই রোবট পুলিশের উচ্চতা ৫ ফুট, ওজন ১০০ কেজি। দেড় মিটার দুর থেকে হাতের ইশারা তো বটেই, মানুষের ইমোশন, এমনকি মুখের অভিব্যক্তিও পড়ে ফেলতে পারবে এই রোবট পুলিশ। দুবাইয়ের সরকার বলছে, ২০৩০ সালের মধ্যে পুলিশ বাহিনীর ২৫ শতাংশ রোবটিক করার লক্ষ্য আছে তাদের, তবে সেটা মানুষকে প্রতিস্থাপন করবে না।

দুবাই পুলিশের স্মার্ট সার্ভিসের পরিচালক ব্রিগেডিয়ার খালিদ আল-রাজুকি বলেন, ‘এই যন্ত্রের মাধ্যমে আমরা আমাদের অফিসারদের প্রতিস্থাপন করবো না। তবে যেহেতু দুবাইতে মানুষের সংখ্যা বাড়ছে, আমরা চাই পুলিশ অফিসাররা যাতে একটি নিরাপদ শহর গড়ায় মনোযোগ দিয়ে কাজ করতে পারে।’

তিনি বলেন, এই উপায় ব্যবহার করে তারা সর্বক্ষণ মানুষকে সেবা দিতে পারবেন। একইসাথে কমান্ড এবং কন্ট্র্রোল সেন্টারের সাথে সারাক্ষণ সংযুক্ত থাকার মাধ্যমে অপরাধ দমনেও এসব রোবট সহায়তা করতে পারবে।

পাল রোবটিক্সের তৈরি এই বিশেষ রোবট এ সপ্তাহেই গালফ তথ্য এবং নিরাপত্তা মেলায় উপস্থাপন করা হয়। বর্তামানে এটি শুধুমাত্র ইংরেজি ও আরবিতে যোগাযোগ করতে পারে, তবে এতে রুশ, চাইনিজ, ফরাসি ও স্প্যানিশ ভাষাও সংযুক্ত করার পরিকল্পনা রয়েছে।

আগামী বছর আরো একটি রোবট দুবাই পুলিশ বাহিনীতে যোগ দেয়ার কথা রয়েছে। তবে তা নির্ভর করবে অর্থায়নের ওপর। সূত্র: বাসস।

Rate this post

BB Links

  • Link :
  • Link+title :
  • HTML Link:
  • BBcode Link:
Googleplus Pint
I Love likebd.com
Hasan (3760)
Administrator
User ID: 1

পাঠকের মন্তব্য