ইন্টারনেটে নতুন আতঙ্ক ‘ব্যাড র‌্যাবিট’

বিজ্ঞান-প্রযুক্তি Oct 28, 2017 342 Views
Googleplus Pint

লাইকবিডি ডেস্ক: ‘ব্যাড র‌্যাবিট’ নামে নতুন একটি ভয়ংকর র‌্যানসমওয়্যার ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী যা উদ্বেগের নতুন কারণ হয়ে দেখা দিয়েছে।

চলতি মাসে সাইবার নিরাপত্তা গবেষকরা ‘ব্যাড র‌্যাবিট’ নামের নতুন এই র‌্যানসমওয়্যার শণাক্ত করে, যা ইতিমধ্যে রাশিয়া ও ইউক্রেনসহ ইউরোপের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে এবং কম্পিউটার সিস্টেমকে দুর্বল করে দিয়েছে।

র‌্যানসমওয়্যার এমন একটি কম্পিউটার ভাইরাস যার মাধ্যমে আক্রমণকারী কম্পিউটার ব্যবহারকারীর সকল তথ্যের নিয়ন্ত্রণ নিয়ে নেয় এবং তা ফেরত দেয়ার জন্য বড় অঙ্কের অর্থ দাবি করে।

জানা গেছে, কিছুদিন আগের ওয়ানাক্রাই, গোল্ডেন আই কিংবা নোটপেটায়া র‌্যানসমওয়্যারের মতোই ভয়ংকর এই ব্যাড র‌্যাবিট। ইন্টারনেট জগতে ছড়িয়ে থাকা নানা ওপেন সোর্স সফটওয়্যার বিশেষ করে প্রাথমিকভাবে অ্যাডোবি ফ্ল্যাশ প্লেয়ারের ভুয়া একটি ডাউনলোড ফাইল থেকে এটি ছড়াচ্ছে বলে রিভ অ্যান্টিভাইরাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাংলাদেশি সাইবার নিরাপত্তা পণ্য রিভ অ্যান্টিভাইরাস এই র‌্যানসমওয়্যারগুলো চিহ্নিত করতে পারছে এবং ব্যবহাকারীদের সুরক্ষিত রাখছে বলে দাবী করেছে প্রতিষ্ঠানটি। বিজ্ঞপ্তিতে সকল ব্যবহারকারীদের রিভ অ্যান্টিভাইরাস সফটওয়্যার এবং উইন্ডোজ আপডেট রাখার পরামর্শ দেয়া হয়েছে। অ্যান্টিভাইরাসটি ডাউনলোড করা যাবে এই ঠিকানা থেকে।

Rate this post

BB Links

  • Link :
  • Link+title :
  • HTML Link:
  • BBcode Link:
Googleplus Pint
I Love likebd.com
Hasan (3760)
Administrator
User ID: 1

পাঠকের মন্তব্য