পোকামাকড় থেকে মুক্তির উপায়

বিজ্ঞান-প্রযুক্তি Jul 20, 2018 746 Views
Googleplus Pint

লাইকবিডি ডেস্ক: ঘরে পোকামাকড়ের যন্ত্রণা খুবই বিরক্তিকর। সেই যন্ত্রণা থেকে মুক্তি পেতে কত কিছুই না আমরা করে থাকি। কিন্তু আপনি হয়তো জানেন না ঘরে নিদিষ্ট কিছু গাছ রাখলে পোকামাকড়ের যন্ত্রণা থেকে মুক্তি পেতে পারেন।

তাহলে জেনে নিন গাছের মাধ্যমে পোকামাকড় থেকে মুক্তির উপায়:-

নিম
নিমকে বলা হয় ঘরের চিকিৎসক। নিমের গুণাগুণ বলে শেষ করা কষ্টসাধ্য। তবে ঘরে একটি নিম গাছ থাকলে সেই আপনার পরিবারের যত্ন নেবে। ঘরে ছারপোকা, তেলাপোকাসহ নানা প্রকার পোকা দূরে রাখতে ওস্তাদ এই গাছ।

পুদিনা পাতা
পুদিনা পাতা সাধারণত আমরা খাবার হিসেবে ব্যাবহার করে থাকি। কিন্তু খাবারের স্বাদ ছাড়াও এই পাতার রয়েছে আরো অনেক গুণাগুণ। পুদিনা পাতা ঘরের মশা দুর করতে সাহায্য করে।

বেসিল পাতা
সাধারণত খাবারের স্বাদ বাড়াতে বেসিল পাতা ব্যাবহার করা হয়ে থাকে। কিন্তু শুধুমাত্র খাবারের স্বাদ বাড়ানোই নয়, মশা-মাছি দুর করতেও সাহায্য করে এই গাছ।

তুলসি পাতা
তুলসি মূলত একটি ভেষজ গাছ। ‘তুলসি’ অর্থ যার তুলনা নেই। এটি সর্দি, কাশি, কৃমি ও বায়ুনাশক এবং মূত্রকর, হজমকারক ও অ্যান্টিসেপটিক হিসেবে ব্যবহৃত হয়। তবে বিশেষ করে কফের প্রাধান্যে যে সব রোগ সৃষ্টি হয় সে ক্ষেত্রে তুলসী বেশ ফলদায়ক। তুলসী গাছ ঘরে থাকলে তেলাপোকার যন্ত্রণা থেকে পাবেন মুক্তি।

গাঁদা ফুলের গাছ
আমরা অনেকেই গাঁদা ফুল দিয়ে ঘর সাজিয়ে থাকি। সাধারণত শীতকালে অনেকের বাড়িতে গাঁদা ফুলের গাছ পুঁতে রাখে। কিন্তু আপনার যদি মনে হয় যে, গাঁদা ফুল শুধুমাত্র সৌন্দর্যের কারণেই ব্যবহার করা হয়, তাহলে ভুল ভাবছেন। গাঁদা ফুল গাছের উপকারিতা অনেক। এই গাছে এমন কিছু উপাদান থাকে, যার ফলে এই গাছের কাছে মশা এবং অন্যান্য পোকামাকড় আসতে পারে না।

Rate this post

BB Links

  • Link :
  • Link+title :
  • HTML Link:
  • BBcode Link:
Googleplus Pint

পাঠকের মন্তব্য