Likebd.com
ইন্টারনেট আর্কাইভ ‘বন্ধ’ ভারতে

ইন্টারনেট আর্কাইভ ‘বন্ধ’ ভারতে

বিডিলাইভ ডেস্ক: ডিজিটাল আর্কাইভ ওয়েব্যাক মেশিন ব্লক করে দিচ্ছে ভারতীয় নেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো। বলা হয়, সরকারের টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের আদেশে এ সাইটগুলোর অ্যাকসেস বন্ধ করে দেওয়া হয়েছে। তবে, কেন এই আদেশ তা নিয়ে কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি।বিবিসি’র প্রতিবেদনে জানানো হয়, এই অনলাইন টুল মানুষকে ওয়েবসাইটগুলোর পুরানো সংস্করণ দেখতে দেয়। এতে ৩০২০০ কোটিরও বেশি ওয়েব পেইজ সংরক্ষণ […]

লাইকবিডি ডেস্ক: ডিজিটাল আর্কাইভ ওয়েব্যাক মেশিন ব্লক করে দিচ্ছে ভারতীয় নেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো। বলা হয়, সরকারের টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের আদেশে এ সাইটগুলোর অ্যাকসেস বন্ধ করে দেওয়া হয়েছে। তবে, কেন এই আদেশ তা নিয়ে কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি।

বিবিসি’র প্রতিবেদনে জানানো হয়, এই অনলাইন টুল মানুষকে ওয়েবসাইটগুলোর পুরানো সংস্করণ দেখতে দেয়। এতে ৩০২০০ কোটিরও বেশি ওয়েব পেইজ সংরক্ষণ করা আছে।

ভারতের প্রেস ইনফরমেশন বুরো-এর পরিচালক শাম্ভু চৌধুরি বলেন, ‘আদালত ও নিরাপত্তা সংস্থাগুলো নির্দিষ্ট কিছু ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে আর কারণগুলো মাঝেমধ্যে প্রকাশ করা হয় না’। এগুলো নিরাপত্তা সংস্থাগুলোর দেওয়া নির্দেশনার উপর ভিত্তি করে করা হয়েছে।

এই ব্লক বিস্তৃত পরিসরে করা হলেও, কিছু স্থানীয় বাসিন্দা এই আর্কাইভ এখনও অ্যাকসেস করতে পারছেন বলে জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের স্যান ফ্রানসিসকোভিত্তিক ইন্টারনেট আর্কাইভ-এর অফিস ব্যবস্থাপক ক্রিস বাটলার বলেন, অবশ্যই এই পরিস্থিতিতে আমরা হতাশ ও উদ্বিগ্ন আর কী ঘটছে তা বুঝতে ও পুরো অ্যাকসেস ফিরিয়ে আনতে খুবই আগ্রহী।

Add comment

Most discussed