Likebd.com
এবার মোবাইল অ্যাপের মাধ্যমে জন্মনিয়ন্ত্রণ

এবার মোবাইল অ্যাপের মাধ্যমে জন্মনিয়ন্ত্রণ

কাহহার সামি: এলিনা বারিলুন্ড শেরউইথ একজন পরমাণুবিজ্ঞানী। এই বিজ্ঞানীর বর্তমান আশা, ‘প্রতিটি গর্ভধারণই নিয়ে আসুক আনন্দ।’ অর্থাৎ প্রতিটি গর্ভধারণই হোক পরিকল্পিত। অপরিকল্পিতভাবে কোনো প্রাণ যেন ধরণিতে না আসে, আর কোনো ভ্রূণ-হত্যা যেন দেখতে না হয় পৃথিবীকে, এ উদ্দেশ্যেই কাজ করছেন তিনি। যে কারণে সৃষ্টি হয়েছে ‘ন্যাচারাল সাইকেলস’, এমন এক মোবাইল অ্যাপ, যা জন্মনিয়ন্ত্রণে সাহায্য করবে […]

কাহহার সামি: এলিনা বারিলুন্ড শেরউইথ একজন পরমাণুবিজ্ঞানী। এই বিজ্ঞানীর বর্তমান আশা, ‘প্রতিটি গর্ভধারণই নিয়ে আসুক আনন্দ।’ অর্থাৎ প্রতিটি গর্ভধারণই হোক পরিকল্পিত। অপরিকল্পিতভাবে কোনো প্রাণ যেন ধরণিতে না আসে, আর কোনো ভ্রূণ-হত্যা যেন দেখতে না হয় পৃথিবীকে, এ উদ্দেশ্যেই কাজ করছেন তিনি। যে কারণে সৃষ্টি হয়েছে ‘ন্যাচারাল সাইকেলস’, এমন এক মোবাইল অ্যাপ, যা জন্মনিয়ন্ত্রণে সাহায্য করবে ব্যবহারকারীদের। এই অ্যাপের মাধ্যমে যে জন্মনিয়ন্ত্রণ সম্ভব সেটা এলিনা করে দেখিয়েছেন!

শুধু করে দেখিয়েছেন বললে ভুল হবে, অন্যদের জন্য সৃষ্টি করেছেন এক অপার সম্ভাবনা। ২০১৪ সালে বের হওয়ার পর থেকে তিন লাখের বেশি নারী ব্যবহার করছেন ন্যাচারাল সাইকেলস। বার্ষিক ৫০ পাউন্ডের (৫২০০ টাকা) বিনিময়ে একজন নারী ব্যবহার করছেন ন্যাচারাল সাইকেলস, যা তাঁকে নির্ভুলভাবে জন্মনিয়ন্ত্রণে সহযোগিতা করছে। দুই বছরে ৬ মিলিয়ন ডলার আয়ের অঙ্কটাও বলছে কতটা জনপ্রিয় হয়ে উঠেছে এ অ্যাপ! সবই শুরু হয়েছিল একটি শখ থেকে।

ব্যক্তিগত কারণেও এলিনা চাইছিলেন জন্মনিয়ন্ত্রণ নিয়ে কাজ করতে। বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, ‘অন্য নারীদের মতো বিভিন্ন নিরোধ ব্যবহার করেছি কিন্তু কোনোটাই আমার জন্য সঠিক মনে হয়নি। বিকল্প খুঁজতে গিয়ে জানতে পারলাম, শরীরের তাপমাত্রা বলে দেয় আপনি গর্ভধারণ করতে উপযুক্ত কি না (ফার্টাইল)। আমার জন্য এটা ছিল নতুন পথের সন্ধান।’ এই একটি তথ্যই ভিত্তি হয়ে উঠল তাঁর অ্যাপের।

‘ন্যাচারাল সাইকেলস’-এর ব্যবহারবিধি খুব সহজ। অ্যাপটি নারীদের জন্য। ঘুম থেকে উঠেই একটি ব্যাসাল থার্মোমিটার (দশমিকের দুই ঘর পর্যন্ত মাপা যায় এতে) দিয়ে দেহের তাপমাত্রা মেপে নিয়ে সেটা অ্যাপে লিখবেন ব্যবহারকারী নারী। অ্যাপ সেটি পরিমাপ করে জানিয়ে দেবে, তিনি আজকের জন্য নিরাপদ কি না। যদি লাল চিহ্ন দেখায়, এর মানে তিনি সেদিন গর্ভধারণের জন্য উপযুক্ত। অর্থাৎ, সেদিন শারীরিক সম্পর্কে নিরোধ ব্যবহার করতে হবে। আর যদি সবুজ দেখায়, তবে নিরোধের ঝামেলায় আর যেতে হবে না। এভাবেই এটি কাজ করবে জন্মনিয়ন্ত্রণে।

আপাতত যুক্তরাজ্য ও ইউরোপিয়ান ইউনিয়নের জন্যই সনদ জুটলেও ১৬০টি দেশের নারী এটি ব্যবহার করার আগ্রহ জানিয়েছে। এলিনার আশা শুধু জন্মনিয়ন্ত্রণ নয়, তাঁর ন্যাচারাল সাইকেলস দিয়ে পরিকল্পিত উপায়ে গর্ভধারণও করবেন ব্যবহারকারীরা। আপাতত এ নিয়েই কাজ করছেন তিনি।

Add comment

Most discussed