সি প্রোগ্রামিং জানা অজানা পর্ব-২

গত পর্বে ,কেনো প্রোগ্রামিং করব ও সি এর ইতিহাস নিয়ে বকবক করেছি। এই পর্বে প্রোগ্রামিং করার জন্য প্রয়োজনীয় সফটওয়্যার ইনস্টল করতে হবে।
সফটওয়্যার ইনস্টলের আগে কিছু গুরুত্বপূর্ণ কথা বলে নিই।
প্রোগ্রামিং করতে কি লাগবে?
সবার প্রথম যে জিনিসটা লাগবে সেটা হচ্ছে আপনার ইচ্ছা, আগ্রহ। কারন ইচ্ছে না থাকলে আপনি কিছুই করতে পারবেন না। তারপর লাগবে একটি কম্পিউটার বা স্মার্টফোন। আর একটা কম্পাইলার লাগবে।
কম্পাইলার কি?
আমরা সবাই তো জানি কম্পিউটার শুধু 0 আর 1 ছাড়া কিছুই বোঝে না।কিন্তু আমরা 0 আর 1 দিয়ে প্রোগ্রাম লিখতে চাইব না ।কারন আমাদের জন্য 0 আর 1 দিয়ে প্রোগ্রাম লেখা অনেক ঝামেলা তাছাড়া আমাদের আছে হাই লেভেল প্রোগ্রামিং ভাষা যেগুলোর সিনট্যাক্স অনেক সহজ ।কিন্তু আমরা যা লিখব কম্পিউটার তো সেগুলোর কিছুই বুঝবে না।তো কম্পিউটারকে বোঝাতে হলে আমাদের প্রথমে প্রোগ্রামকে কম্পিউটার এর ভাষায় অর্থাৎ 0 আর 1 এর প্রোগ্রামে রুপান্তর করতে হবে।এই কাজটিই করে দেয় কম্পাইলার।

আমরা IDE ( Integrated Development Environment )ব্যবহার করব যাতে কম্পাইলার সহ আরও অনেক সুবিধা আছে।
IDE এবং কম্পাইলার এর মধ্যে পার্থক্য রয়েছে । কম্পাইলার প্রোগ্রামিং ভাষাকে মেশিন ভাষায় রুপান্তর করে।IDE তে কমপক্ষে একটি কম্পাইলার থাকে।এছাড়া এডিট, সেভ, কপি, পেস্ট, ফ্রেমওয়ার্ক এর ব্যবহার ইত্যাদি থাকে।
এন্ড্রয়েডের জন্য IDE
C4Droid
C4Droid আমি ব্যবহার করি এবং এর সাইজও অনেক কম
তাই ফোনে সমস্যা হয় না।প্রোগ্রামিং শেখার জন্য এটা উপযুক্ত। আপনি চাইলে এটা ডাউনলোড করতে পারেন। প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারেন অথবা গুগলে c4droid apk free download লিখে সার্চ দিয়ে ডাউনলোড করে নিতে পারেন। আর অন্য কোনো সফটওয়্যার ব্যবহার করতে চাইলে সেটা দিয়ে করতে পারেন।
c4droid ইনস্টল দেওয়ার পর চিত্রের মতো আসবে। অপেক্ষা করুন।

পিসির জন্য IDE
পিসি দিয়ে প্রোগ্রামিং করলে CodeBlocks অনেক ভালো একটি সফটওয়্যার।CodeBlocks এর ডাউনলোড লিঙ্ক
Code::Blocks
আর অনলাইন কম্পাইলারও আছে অনেক যেমন : ideone.com
আমি c4droid এর ডাউনলোড লিঙ্ক দিলাম না কারন প্রোগ্রামিং শেখার জন্য গুগল সার্চ করে যেকোনো সমস্যার সমাধান খুজে নেওয়ার দক্ষতা থাকতে হবে।যদি কোনো সমস্যা হয় তাহলে অবশ্যিই কমেন্টে জানাবেন।ইনশাআল্লাহ দেখা হবে পরবর্তী পোস্টে।ততক্ষণ লাইকবিডি সাথেই থাকুন।

About the Author

Hasan
I Love likebd.com

Be the first to comment on "সি প্রোগ্রামিং জানা অজানা পর্ব-২"

Leave a comment

Skip to toolbar