২০১৯-২০২০ সেশনে অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন পদ্ধতির বিস্তারিত:

অন্যরকম খবর Apr 26, 2019 1992 Views
Googleplus Pint

২০১৯-২০২০ সেশনে অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন পদ্ধতির বিস্তারিত:
.
২০১৯-২০ শিক্ষাবর্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রনালয় ও শিক্ষাবোর্ড কর্তৃক অনুমোদিত কলেজ/মাদ্রাসা/কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান সমূহে একাদশ শ্রেণিতে ১ম পর্যায়ে ইন্টারনেট অথবা মোবাইল এসএমএস এর মাধ্যমে ১২ মে থেকে ২৩ মে (যারা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করবে তাদের ও এই সময়ের মধ্যে আবেদন করতে হবে) এর মধ্যে online –এ আবেদনপত্র দাখিল করা যাবে। আবেদন ফি (Teletalk / Rocket / Surecash এর মাধ্যমে) জমা দেওয়া যাবে।
.
২য় পর্যায়ে ১৯ মে থেকে ২০ জুন পর্যন্ত এবং ৩য় পর্যায়ে ২৪ জুন ২০১৮ আবেদন করা যাবে। ভর্তির আবেদন সংক্রান্ত বিস্তারিত তথ্য নিচে তুলে দেওয়া হলোঃ অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন করার পদ্ধতি-
.
আবেদন পদ্ধতি: অনলাইনে আবেদনের পূর্বে শিক্ষার্থীকে শুধুমাত্র টেলিটক/রকেট/শিওরক্যাশ ব্যবহার করে অন-লাইনের আবেদন ফি SMS এর মাধ্যমে প্রদান করতে হবে। প্রার্থীকে তার এসএসসি/সমমানের পরীক্ষার রোল নম্বর, বোর্ড, পাসের সন এবং রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে টেলিটক/রকেট/শিওরক্যাশ এর মাধ্যমে ১৫০/- টাকা ফি জমা প্রদান করতে হবে।
.
ক) টেলিটকের মাধ্যমে ফি প্রদান পদ্ধতিঃ
.
১. টেলিটকের প্রিপেইড মোবাইল ব্যবহার করতে হবে। মোবাইলের Message (Option)-এ গিয়ে নিম্নলিখিত নিয়মে আবেদন ফি প্রদান করতে হবেঃ
.
CADWEBএসএসসি/সমমান পরীক্ষা পাসের Board এর নামের প্রথম তিন অক্ষরএসএসসি/সমমান পরীক্ষা পাসের Rollএসএসসি/সমমান পরীক্ষা পাসের Year লিখে 16222 নম্বরে সেন্ড করতে হবে। ফিরতি এসএমএস এ আবেদনকারীর নাম এবং আবেদন ফি বাবদ ১৫০ কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন কোড প্রদান করা হবে।
.
ফি প্রদানে সম্মত থাকলে ম্যাসেজ অপসন এ গিয়ে CADYESPINCONTACT NUMBER (বায়োমেট্রিক পদ্ধতিতে পুনঃনিবন্ধিত মোবাইল নম্বর) লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।
.
ফি সঠিকভাবে জমা হলে প্রার্থীর মোবাইলে নিশ্চিতকরণের একটি Transaction ID সহ SMS যাবে। টেলিটক/রকেট/শিওরক্যাশ মাধ্যমে নির্ধারিত আবেদন ফি ১৫০ টাকা জমা দেওয়ার পর আবেদনকারীকে নির্ধারিত website- এ (http://www.xiclassadmission.gov.bd) Apply Online -এ Click করতে হবে।
.
এরপর প্রদর্শিত তথ্য ছকে এসএসসি/সমমান পরীক্ষা পাসের রোল নম্বর, বোর্ড ও পাসের সন এবং রেজিস্ট্রেশন নম্বর দিয়ে সঠিকভাবে এন্ট্রি করতে হবে। এরপর প্রয়োজনীয় প্রক্রিয়া শেষ হলে আবেদনকারী একটি ফরম পাবে, সেটি ডাউনলোড করে নিতে হবে। একইভাবে সর্বনিম্ন ০৫টি এবং সর্বোচ্চ ১০টি প্রতিষ্ঠানে আবেদন সম্পন্ন করতে হবে প্রার্থীকে।
.
#SMS এর মাধ্যমে যেভাবে ভর্তির আবেদন করবেন-
.
SMS এর মাধ্যমে আবেদন শুধুমাত্র টেলিটক প্রি-পেইড সংযোগ থেকে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করা যাবে। আবেদনের জন্য মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে এভাবে টাইপ করতে হবে-
.
CAD ভর্তিচ্ছু কলেজ/মাদরাসার EIINভর্তিচ্ছু গ্রুপের নামের প্রথম দুই অক্ষরএসএসসি/সমমান পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষরএসএসসি/সমমান পরীক্ষা পাসের রোল নম্বর এসএসসি/সমমান পরীক্ষা পাসের সন এসএসসি/সমমান পরীক্ষা পাসের রেজিস্ট্রেশন নম্বর ভর্তিচ্ছু শিফটের নাম ভার্সনকোটার নাম (যদি থাকে)
.
এরপর মেসেজটি send করতে হবে ১৬২২২ নাম্বারে।
উদাহরণ: CAD 696954 SC DHA 123456 2019 561565555 M B FQ
.
এখানে 696954-ভর্তিচ্ছু কলেজ/সমমান প্রতিষ্ঠানের EIIN
SC-ভর্তিচ্ছু গ্রুপের নামের প্রথম দুই অক্ষর (Science= SC)
DHA-এসএসসি/সমমান পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর 123456-আবেদনকারীর এসএসসি/সমমান পরীক্ষা পাসের রোল নম্বর 2017-এসএসসি/সমমান পরীক্ষা পাসের সন
1212665968- আবেদনকারীর এসএসসি/সমমান পরীক্ষা পাসের রেজিস্ট্রেশন নম্বর M- শিফটের নামের প্রথম অক্ষর
B-ভার্সন এর প্রথম অক্ষর FQ- মুক্তিযোদ্ধা কোটা।

BB Links

  • Link :
  • Link+title :
  • HTML Link:
  • BBcode Link:
Googleplus Pint
Habibur Rahman (9)
Contributor
User ID: 59037
কিছু জানাতে এসেছি

Comments