স্ত্রীর পরকীয়ায় জড়ানোর কয়েকটি কারন

পরকীয়া শব্দটির সাথে কমবেশী সকলেই পরিচিত। পরকীয়া শব্দের অর্থ হলো ‘একটি স্থায়ী সম্পর্কে থাকার পরও অন্য কোন এক বা একাধিক সম্পর্কে জড়ানো’। তাহলে আমাদের জানতে হবে, কেনইবা মানুষ পরকীয়াতে জড়িয়ে পড়ে? এর কারণগুলোইবা কি? আসুন নিম্নে আমরা এই বিষয়ে মূল্যবান কিছু ধারণা নিই।
এই সম্পর্কে রুটজার ইউনিভার্সিটির বায়োলজিক্যাল অ্যান্থ্রোপলজিস্ট হেলেন ফিশার, তার বইয়ে ব্যাখ্যা দিয়েছেন, “শুধু একপক্ষের ভুলের কারণে পরকীয়ার সম্পর্কের উৎপত্তি নয়। পরকীয়ার সম্পর্কে জড়ানোর জন্য দুই পক্ষেরই ভুল রয়েছে। বিশেষ করে একজন নারী যখন পরকীয়ার সম্পর্কে জড়ান তখন তার স্বামীর অনেকটা ভূমিকা থাকে”। জানতে চান কীভাবে?
১) স্ত্রীর প্রয়োজনে পাশে না থাকাঃ
স্বাভাবিকভাবেই একজন পুরুষ একজন নারীর থেকে একটু কম আবেগী হয়ে থাকেন এবং যদি স্ত্রীরা মানসিক দিক দিয়ে যদি আঘাত প্রাপ্ত হন তাহলে তারা স্বামীকেই খুঁজে থাকেন। আবার, অন্য একটি পরিবারে এসে মানিয়ে নেয়ার সময়েও তারা স্বামীর কাছ থেকেই মানসিক সাপোর্ট চান। এমতাবস্থায় যদি তারা স্বামীকে কাছে না পান তখন তারা অন্য দিকে আগ্রহী হয়ে পড়েন।
২) দ্বিধায় ভোগাঃ
আপনার তার প্রতি অনীহা এবং অতিরিক্ত কাজের ব্যস্ততায় তাকে অবহেলা করার বিষয়টি একজন নারী পুরোপুরি উল্টোভাবে দেখেন। নারীরা ভাবেন আপনার নিজের অন্য কোথাও সম্পর্ক রয়েছে যার কারণেই এই অবহেলা। আর এই দ্বিধা থেকেই তার জড়িয়ে যান পরকীয়ায়।
৩) স্ত্রীর প্রতি অনমনীয়তাঃ
নারীরা সবসময়েই চান তার স্বামী তার প্রতি যতোটা সম্ভব নমনীয় হোন যাতে তার নিজের সব কিছু ছেড়ে আসার যন্ত্রণাটা কিছুটা হলেও ভুলে থাকতে পারেন। কিন্তু যখন নিজের স্বামীর কাছ থেকে এইধরনের কিছু না পেয়ে থাকেন তখন অন্য কারো কাছে সামান্য কেয়ার পেলেও তার প্রতি দুর্বল হয়ে পড়েন মনের অজান্তেই। আর এ থেকেই ভুল পথে পা বাড়ান অনেকে।
৪) তার কষ্টের বিষয়গুলো ভাগাভাগি না করাঃ
ব্যাপারটি ঠিক প্রতিশোধ পরায়নতা নয়। অনেক সময়েই স্বামীর কাছ থেকে প্রচণ্ড কষ্ট পেয়ে তার কাছ থেকে একটু সুখ পান তার প্রতি দুর্বল হয়ে পড়েন অনেক নারীই। বিষয়টি পুরুষের ক্ষেত্রেও প্রযোজ্য। কষ্ট ভুলে থাকার জন্য মানুষ অনেক অন্যায় পথেও পা বাড়িয়ে থাকেন। তাই নারী-পুরুষ সকলেরই উচিৎ একে অপরের কষ্টগুলো ভাগাভাগি করে নেওয়া।
৫) একাকীত্তে স্ত্রীর পাশে না থাকাঃ
আপনি হয়তো নিজের কাজে অনেক বেশি ব্যস্ত এবং স্ত্রীকে তার প্রাপ্য সময়টুকু দিতে আপনার কষ্ট হচ্ছে। কিন্তু আপনি বুঝতেই পারছেন না আপনার এই ব্যস্ততা তার কাছে অবহেলার অনুভূতি দিচ্ছে, এবং তিনি প্রচণ্ড একাকীত্বে ভুগছেন। আর এই ধরণের সময়ে কারো সঙ্গ পেলে তার প্রতি আগ্রহী হয়ে পড়েন অনেকেই। এভাবেও কিন্তু জন্ম নেয় পরকীয়ার সম্পর্কটি।

Originally posted 2016-01-13 14:42:31.

Be the first to comment on "স্ত্রীর পরকীয়ায় জড়ানোর কয়েকটি কারন"

Leave a comment

Skip to toolbar