পেটের সমস্যায় ৬ প্রাকৃতিক সমাধান

লাইফস্টাইল Jul 10, 2018 766 Views
Googleplus Pint

লাইকবিডি ডেস্ক: পেটে গ্যাস হলে, কোষ্ঠকাঠিন্য দেখা দিলে, বমি বমি ভাব আসলে কিংবা বদহজম হলে কিছু ঘরোয়া ও প্রাকৃতিক প্রতিকার ব্যবস্থার মাধ্যমে সুস্থ থাকা যায়। শুনতে অবাক লাগলেও হাতের কাছেই পাওয়া যায় এসব উপকরণ।

চলুন জেনে নেয়া যাক তেমন কিছু প্রাকৃতিক সমাধানের কথা:

# ভাত চা
পেট খারাপ নিয়ন্ত্রণে আনতে বা ডায়রিয়া থামাতে ভাত চা পান করতে পারেন। ৬ কাপ পানিতে ১/২ কাপ চাল ১৫ মিনিট ধরে সিদ্ধ করুন। তারপর চাল তুলে ফেলুন এবং পানির সঙ্গে অল্প মধু বা চিনি মিশিয়ে উষ্ণ থাকতে পান করুন।

# পোড়া পাউরুটি
পেটে অস্বস্তি অনুভব হলে পাউরুটি খেলে ভালো ফল দেয়, কিন্তু পোড়া পাউরুটি খেলে অধিকতর ভালো ফল পাওয়া যায়। পাউরুটির পোড়া অংশ শরীরে উৎপন্ন বিষ যা আপনাকে অসুস্থ করে তোলে তা শুষে নেয়। পাউরুটিতে জেলি মাখুন যাতে খেতে সুস্বাদু লাগে।

# আপেল সিডার ভিনেগার
আপেল সিডার ভিনেগার হেঁচকি ও গলা ব্যথা যেমন দূর করে, তেমনি অশান্ত পেটকেও শান্ত করে। এক টেবিল চামচ আপেল সিডার ভিনেগার, এক কাপ গরম পানি এবং এক টেবিল চামচ মধুর মিশ্রণ বদহজম উপশম করবে এবং ক্র্যাম্পিং ও পেটের গ্যাস দূর করবে। বুকজ্বালা জনিত অস্বস্তি কমাতেও এর ভূমিকা রয়েছে।

# দই
পেট ব্যথা হলে আপনি সম্ভবত ডেইরি জাতীয় খাবার কামনা করবেন না। আপনার জন্য সুখবর হল এমন অবস্থায় আপনি দই খেতে পারবেন। দইকে বলা হয় জীবন্ত ব্যাকটেরিয়া। দইয়ের ব্যাকটেরিয়া ক্ষতি নয়, উপকারই করে। হজম সমস্যা দূর করতে এবং রোগপ্রতিরোধ ব্যবস্থাকে উন্নত করতে দই খেতে পারেন। পেট খারাপ হলে সাধারণ দই খাবেন, চিনি বা ফ্লেভার এতে যোগ করবেন না।

# জিরা
জিরাতে রয়েছে ভিটামিন ও মিনারেল যা ক্ষতিকর ব্যাকটেরিয়ার বৃদ্ধিকে বাধাগ্রস্ত করে। ক্ষতিকর ব্যাকটেরিয়া বদহজম, গ্যাস ও পেটে ফোলা বা পেটভর্তি সমস্যা সৃষ্টি করে পেটের অবস্থা খারাপ করে। খাবার গ্রহণের পর বা পেটে গ্যাস অনুভব করলে একমুঠো জিরা চাবাতে থাকুন।

# তাপ
পেটে অস্বস্তি হলে গরম পানির বোতল বা হিটিং প্যাড পেটের ওপর রাখুন। তাপ রক্তপ্রবাহ বৃদ্ধি করে এবং ব্যথার অনুভূতি পাকস্থলী থেকে বাইরের দিকে নিয়ে যায়। সূত্র: রিডার্স ডাইজেস্ট

Googleplus Pint
Hasan
Administrator
Like - Dislike
Rate this post

পাঠকের মন্তব্য