বর্ষায় তৈলাক্ত ত্বকের বিশেষ যত্ন

লাইফস্টাইল Jul 10, 2018 586 Views
Googleplus Pint

লাইকবিডি ডেস্ক: বর্ষাকালে ভ্যাপসা গরম বিরাজ করে। এই গরমে ঘেমে ত্বক তৈলাক্ত হয়ে যায়। যাদের ত্বক এমনিতেই তেলতেলে তাদের বিপদ আরও বেশি। ত্বকের অতিরিক্ত তেল ব্রণের কারণ। এছাড়া এ ধরনের ত্বকে মেকআপও সহজে বসতে চায় না। ত্বকের অতিরিক্ত তেল দূর করার জন্য ব্যবহার করতে পারেন প্রাকৃতিক উপাদান।

জেনে নিন তৈলাক্ত ত্বকের যত্নে কী করবেন-  

চন্দন:
তৈলাক্ত ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন চন্দনের ফেসপ্যাক। চন্দন গুঁড়া গোলাপজলের সঙ্গে মিশিয়ে তৈরি করুন পেস্ট। মুখ ও গলার ত্বকে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের অতিরিক্ত তেল চলে যাবে।

লেবু:
লেবুর সাইট্রিক অ্যাসিড ত্বকের তেলতেলে ভাব কমায়। লেবু সরাসরি লাগাতে পারেন ত্বকে। আবার ফেসপ্যাকের সঙ্গে মিশিয়েও ব্যবহার করতে পারেন। তবে আগে নিশ্চিত হয়ে নিন লেবুতে আপনার অ্যালার্জি আছে কিনা।  

শসা:
শসার অ্যান্টিঅক্সিডেন্ট প্রাকৃতিকভাবে ত্বক পরিস্কার করে। বন্ধ হওয়া লোমকূপ থেকে মুক্তি দেয় এটি। ফলে ত্বকে অতিরিক্ত তেল জমতে পারে না। শসা পেস্ট করে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

দুধ:
কাঁচা দুধ ত্বকের তৈলাক্ত ভাব কমায়। পাশাপাশি উজ্জ্বল ও কোমল করে ত্বক। দুধে তুলা ভিজিয়ে চেপে চেপে লাগান ত্বকে। ৩০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

পেঁপে:
ত্বকের মরা চামড়া দূর করে ত্বক উজ্জ্বল করে পাকা পেঁপে। পেঁপের টুকরা চটকে ত্বকে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। কমে যাবে ত্বকের তেলতেলে ভাব।

দই:
দইয়ে থাকা ভিটামিন-ডি ও ক্যালসিয়াম দূর করে ত্বকের অরিতিক্ত তেল। দইয়ের সঙ্গে সামান্য মধু মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন গোসলের আগে। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক।

Googleplus Pint
Hasan
Administrator
Like - Dislike
Rate this post

পাঠকের মন্তব্য