লেবুর খোসাতে যেসব সমস্যার সমাধান সম্ভব

জানা অজানা Jul 27, 2017 659 Views
Googleplus Pint
noimage

লাইকবিডি ডেস্ক: লেবুর রস নয়, লেবুর খোসাতেও রয়েছে নানা উপকারিতা। লেবুর খোসার ব্যতিক্রমী ব্যবহার দেখে আপনি অবাক হতে বাধ্য। চলুন দেখে নেয়া যাক লেবুর খোসার সে রকম কিছু ব্যবহার।

# শরীরের দৈনিক ভিটামিন সি-এর চাহিদার ৩০ শতাংশ লেবু পূরণ করতে পারে। ভিটামিন সি-এর আছে নিরাময় ক্ষমতা। এটি প্রোটিনের বাঁধনে সাহায্য করে, যা টেনডনস, লিগামেন্ট এবং ত্বকের জন্য ভালো। তাই লেবু এবং লেবুর খোসা খেতে পারেন।

# রান্নাঘরের পিঁপড়ার যন্ত্রণায় অতিষ্ঠ হয়ে উঠেছেন। রান্নাঘরের জানালা, দরজা আর ফাঁক-ফোঁকরে লেবুর খোসা ফেলে রাখলে পিঁপড়ার সমস্যা থাকবে না। তাছাড়া রান্না ঘরের ময়লার ঝুড়ির বাজে গন্ধ দূর করতে ঝুড়িতে লেবুর খোসা দিয়ে রাখুন।

# প্রায়ই দেখা যায় চা-কফির কাপে দাগ বসে যায়। যা দেখতে খুবই বাজে লাগে। কাপের এই দাগ তুলতে লেবুর খোসা, পানিসহ কয়েক ঘণ্টা ভিজিয়ে রাখলে দাগ দূর হয়ে যাবে। চায়ের কাপ হবে একদম ঝকঝকে নতুন।

# নিয়মিত কাটাকুটির ফলে কাটিং বোর্ডে জীবাণু ও দুর্গন্ধ হয়। এক সময় ওই কাটিং বোর্ড আর ব্যবহার করতে মন চায় না। তাই কাটিং বোর্ড রিফ্রেশ করতে লেবুর খোসা ঘষুন। লেবুর অ্যান্টি-ব্যাকটোরিয়াল উপাদান দুর্গন্ধ ও জীবাণু দূর করতে খুবই সহায়ক।

# মাইক্রোওয়েভের ময়লা ও গন্ধ দূর করতে লেবুর খোসা খুব উপকারী। একটি বাটিতে পানি নিয়ে এতে কিছু লেবুর খোসা দিয়ে কয়েক মিনিটের জন্য গরম করতে দিন। এতে লেবুর খোসার অ্যান্টি-ব্যাকটোরিয়াল উপাদান মাইক্রোওয়েভের দুর্গন্ধ দূর করবে।

# অনেক সময় নখ হলুদ হয়ে যায়। লেবুর খোসা নখে ঘষে নিলে দূর হয়ে যাবে হলদেটে ভাব।

Googleplus Pint
Hasan
Administrator
Like - Dislike
Rate this post

পাঠকের মন্তব্য