ভাত খাওয়ার পর যেসব কাজ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

জানা অজানা Jul 27, 2017 650 Views
Googleplus Pint
noimage

লাইকবিডি ডেস্ক: আমরা স্বাস্থ্য ভালো রাখতে বেশ দৌঁড়-ঝাপ করি। কারণ শরীর ভালো না থাকলে কোনো কিছু ভালো লাগে না। কিন্তু খুব সাধারণ কিছু কাজ করা থেকে বিরত থেকেও শরীর সুস্থ রাখা যায়। তবে আমরা ভাত খাওয়ার পরে না জানার জন্য কিছু ভুল করি যা স্বাস্থ্যের জন্য খুবই খারাপ। আজ বিডি লাইভ পাঠকদের জন্য দেয়া হল ভাত খাওয়ার পরে করা সেসব ভুলগুলো।  

# ধুমপান করা
ধুমপান এমনিতেই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আর ভাত খাওয়ার পরে ধুমপান করলে তা স্বাস্থ্যের জন্য বেশি ক্ষতি। সারাদিনে সিগারেট খেলেও যত না ক্ষতি করবে, তার চেয়ে অনেক বেশি ক্ষতি করবে যদি ভাত খাওয়ার পরে খান। ভাত খাবার পর একটা সিগারেট খাওয়া আর সার্বিকভাবে দশটা সিগারেট খাওয়া ক্ষতির দিক দিয়ে সমান অর্থ বহন করে।

# ফল খাওয়া
খাবার শেষ করার পর পরই তাৎক্ষণিকভাবে কোন ফল খাবেন না। গ্যাস ফর্ম করতে পারে। খাবার খাওয়ার এক থেকে দুই ঘন্টা পর কিংবা এক ঘন্টা আগে ফল খেতে পারেন।

# চা পান করা
চায়ের মধ্যে প্রচুর পরিমাণে টেনিক এ্যাসিড থাকে যা খাদ্যের প্রোটিনের পরিমাণকে ১০০ গুণ বাড়িয়ে তুলে যার ফলে খাবার হজম হতে স্বাভাবিকের চেয়ে অনেক বেশি সময় লাগে। তাই ভাত খাওয়ার পরে চা খাওয়া থেকে বিরত থাকুন।

# ঘুমাতে যাবেন না
এটা অবশ্য আমরা সবাই-ই কমবেশি জানি যে, ভাত খেয়েই ঘুমোতে যাওয়া উচিত নয়। কারণ এতে খাদ্য ভালোভাবে হজম হয় না। ফলে গ্যাস্ট্রিক এবং ইন্টেস্টাইনে ইনফেকশন হয়।

# বেল্ট কিংবা প্যান্টের কোমর ঢিলা
বেল্ট কিংবা প্যান্টের কোমর ঢিলা করবেন না। খাবার পরপরই বেল্ট কিংবা প্যান্টের কোমর লুস করলে অতি সহজেই ইন্টেসটাইন(পাকস্থলি থেকে মলদ্বার পর্যন্ত খাদ্যনালীর নিম্নাংশ) বেঁকে যেতে পারে, পেঁচিয়ে যেতে পারে অথবা ব্লক হয়ে যাওয়ার মতো ঘটনা ঘটতে পারে। যাকে বলে ইন্টেস্টাইনাল অবস্ট্রাকশন।

# গোসল করবেন না
ভাত খাবার পরপরই গোসল করলে শরীরের রক্ত সঞ্চালন মাত্রা বেড়ে যায়। ফলে পাকস্থলির চারপাশের রক্তের পরিমাণ কমে যেতে পারে যা শরীরের পরিপাক তন্ত্রকে দুর্বল করে দেয়, ফলে খাদ্য হজম হতে স্বাভাবিক সময়ের চেয়ে বেশি লাগবে।

# হাঁটা চলা করবেন না
অনেকেই বলে থাকেন যে, খাবার পর ১০০ কদম হাঁটা মানে আয়ু ১০০ দিন বাড়িয়ে ফেলা। কিন্তু আসলে বিষয়টা পুরোপুরি সত্য নয়। খাবার পর হাঁটা উচিত, তবে অবশ্যই খাবার শেষ করেই তাৎক্ষণিকভাবে নয়। কিছুক্ষণ বিশ্রাম নিয়ে হাঁটুন এতে উপকার পাবেন।

Googleplus Pint
Hasan
Administrator
Like - Dislike
Rate this post

পাঠকের মন্তব্য