Home / জানা অজানা / বন্ধুর মন ভালো করবেন যে উপায়ে

বন্ধুর মন ভালো করবেন যে উপায়ে

লাইকবিডি ডেস্ক: মানুষের মন খুব বিচিত্র ধরনের হয়। বিভিন্ন কারণে মন কখনো ভালো আবার কখনো খারাপ হয়ে যায়। আর প্রিয় মানুষকে মন খারাপ অবস্থায় দেখতে কারো ভালো লাগে না। তাই কারো মন খারাপ থাকলে সেটা ভালো করার জন্য কী করা কিংবা বলা উচিত, তা অনেক সময় বোঝা কষ্টকর হয়ে পড়ে। তবে কিছু কৌশল অবলম্বন করেই প্রিয় মানুষটির মন ভালো করা যায়। একনজরে জেনে নিন সেই কৌশলগুলো।

# সহমর্মিতা দেখান
কারো সমস্যা কিংবা মন খারাপের প্রকৃত কারণ না জেনে মন ভালো করা সম্ভব নয়। তাই মন খারাপের প্রকৃত কারণ অনুধাবন করুন। এরপর এমন কিছু বলুন, যাতে সে মনে করে আপনি তার বিষয়টি বুঝতে পেরেছেন এবং বিষয়টি আপনাকেও মর্মাহত করেছে।

# যোগাযোগ রাখুন
কোনো বন্ধু যদি চাকরির আশায় হন্যে হয়ে ঘোরে কিংবা কোনো কারণে বিষণ্ণতায় ভোগে, তাহলে তার সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখুন। বার্তা পাঠান, ফোন করে খোঁজ নিন। এতে সে অনেকটাই মানসিকভাবে প্রফুল্ল থাকবে।

# কাজে ব্যস্ত রাখুন
মানুষ যখন যে কাজ করে, তখন তার মন সেদিকেই স্থির থাকে। তাই বন্ধুর মন খারাপ হলে তাকে বিভিন্ন ধরনের কাজে ব্যস্ত রাখুন। রান্না করা, ভ্রমণ, সিনেমা দেখা, বই পড়া এমন কাজে মনোনিবেশ করতে বলুন। মন অন্যদিকে প্রভাবিত হওয়ায় মন খারাপ থাকবে না আর।

# সাপোর্ট দিন
যেকোনো সমস্যা সমাধানের সবচেয়ে ভালো সমাধান হলো সমস্যার মুখোমুখি হওয়া। তাই বন্ধুটিকে সমস্যার সম্মুখীন হতে পরামর্শ দিন। তাকে উপলব্ধি করান, আপনি তার সঙ্গেই আছেন।

# আন্তরিকতা দেখানো
অনেকেই মনে করে, মজা করলে, হৈ-হুল্লোড় করলে মন ভালো হয়ে যায়। মন খারাপের সময় এমনিতেই মানসিক অবস্থা ভালো থাকে না। তাই বন্ধুর সঙ্গে আন্তরিকতায় কথা বলুন। তার সমস্যার কথা শুনে সমাধান দেয়ার চেষ্টা করুন।

Share With

About Hasan

LIkebd Is best place where you share your knowledge. So I want to change this.

Check Also

বরফ থেকে ধোয়া বের হয় না কি? জানুন

বরফ থেকে যেটা বের হয় সেটা ধোয়া নয়। সেটা জলীয় বাষ্প। গরম পানি থেকে যেমন …

Leave a Reply