Home / জানা অজানা / মানসিক স্বাস্থ্য ভালো রাখতে যেসব কাজ করবেন

মানসিক স্বাস্থ্য ভালো রাখতে যেসব কাজ করবেন

লাইকবিডি ডেস্ক: মানুষের সুস্থ-স্বাভাবিক জীবনের জন্য শরীরের স্বাস্থ্য যেমন গুরুত্বপূর্ণ তেমনি মানসিক স্বাস্থ্যও বেশ গুরুত্বপূর্ণ। বিভিন্ন ধরনের চিন্তা এবং হতাশা থেকেই মানসিক সমস্যার সৃষ্টি হয়। অনেক সময় মানসিক সমস্যা দীর্ঘস্থায়ী হলে শরীরও তার স্বভাবিক কার্যক্রম হারিয়ে ফেলে। তবে
বিষয় আর সৃজনশীলতা বৃদ্ধির মাধ্যমে মানুষের এ মানসিক স্বাস্থ্য ভালো করা যায়। আজকের লেখায় দেয়া হলো হাফিংটন পোস্ট থেকে তেমন কিছু সৃজনশীল কাজের তালিকা।

তরুণরা কিভাবে তাদের মানসিক স্বাস্থ্য ভালো করতে পারে, এ বিষয়ে সম্প্রতি এক গবেষণা হয়েছে। এতে বেশ কয়েকটি কাজের কথা তুলে ধরেছেন গবেষকরা। এসব কাজ তরুণদের মানসিক স্বাস্থ্য ভালো করে। মূলত, সৃজনশীলতা বৃদ্ধি করলেও আদতে এ কাজগুলো মানসিক স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে।

এ বিষয়ে গবেষণাটি করেছেন নিউজিল্যান্ডের ইউনিভার্সিটি অব ওটেগোর মনোবিদ্যা বিভাগের গবেষকরা। তারা এ বিষয়টি অনুসন্ধানে ৬৫৮ জন শিক্ষার্থীর ওপর গবেষণা চালান। এতে তাদের ১৩ দিন ধরে পর্যবেক্ষণ করা হয়।

গবেষণাপত্রটির প্রধান লেখক ড. টামলিন কনার বলেন, তাদের মূল অনুসন্ধানের বিষয় ছিল দৈনন্দিন কার্যক্রমের মাধ্যমে মানুষের আবেগগতভাবে ভালো অনুভব করার উপায় আছে কি না। এতে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছেন বলে জানান তারা।

মস্তিষ্কের উন্নতি ঘটানোর জন্য ও মানসিক স্বাস্থ্য ভালো করতে চাইলে কিছু বিষয়ের ওপর গুরুত্ব দিতে বলেছেন গবেষকরা। গবেষকরা তাদের অনুসন্ধানে যে বিষয়গুলো পেয়েছেন তা তুলে ধরা হলো নিচে :-
১. নতুন নতুন গান লেখা
২. সৃজনশীল লেখালেখি করা
৩. সেলাই করা কিংবা বোনা
৪. নতুন মজাদার রেসিপি তৈরি করা
৫. ছবি আঁকা ও স্কেচ করা
৬. গ্রাফিক আর্ট ও ডিজিটাল ডিজাইন
৭. সঙ্গীত নিয়ে সময় কাটানো কিংবা নিজে গান গাওয়া।

Share With

About Hasan

LIkebd Is best place where you share your knowledge. So I want to change this.

Check Also

বরফ থেকে ধোয়া বের হয় না কি? জানুন

বরফ থেকে যেটা বের হয় সেটা ধোয়া নয়। সেটা জলীয় বাষ্প। গরম পানি থেকে যেমন …

Leave a Reply