বিমানে ইলেকট্রনিক ডিভাইসের দুর্ঘটনা এড়াতে যা করবেন

জানা অজানা Aug 13, 2019 1212 Views
Googleplus Pint
বিমানে ইলেকট্রনিক ডিভাইসের দুর্ঘটনা এড়াতে যা করবেন

লাইকবিডি ডেস্ক: বিমানে করে মেলবোর্ন যাওয়ার পথে ব্যাটারিচালিত হেডফোন কানে গুঁজে গান শুনছিলেন এক তরুণী। হঠাৎ সেটা বিস্ফোরিত হওয়ায় তরুণীর মুখ ও হাত পুড়ে যায়। এ ঘটনা খুব আগের নয়। হেডফোন বিস্ফোরণের কারণ অবশ্য জানা যায়নি। তবে এ ধরনের ঘটনা যে কারো সঙ্গে ঘটতে পারে।

বিমানে উঠে সময় কাটাতে অনেকেই হেডফোনে গান শোনেন, ট্যাবে গেম খেলেন, ভিডিও দেখেন। ফলে ওই তরুণীর সঙ্গে ঘটে যাওয়া দুর্ঘটনার একটা প্রবল সম্ভাবনা থেকেই যায়। তবে এ ধরনের ঘটনার শিকার যাতে না হতে হয়, তার জন্য কয়েকটি বিষয়ে আগাম সতর্ক থাকলেই হবে। আজ লাইকবিডি পাঠকদের জন্য দেয়া হলো তেমন কিছু পরামর্শ।

# ডিভাইস ছাড়া যে অতিরিক্ত ব্যাটারি সঙ্গে রাখছেন, সেগুলো ব্যাগের ভিতর খোলা অবস্থায় না রেখে ভালোভাবে কোনো বাক্সে প্যাকিং করে সেটাকে টেপ দিয়ে এমন ভাবে সিল করে দিন যাতে অন্য বস্তুর সংস্পর্শে না আসে।

# অতিরিক্ত ব্যাটারি, পাওয়ার ব্যাঙ্ক সঙ্গে থাকলে সেগুলোও কেবিন ব্যাগেজে রাখুন।

# ব্যাটারিচালিত ডিভাইস আপনার কেবিন ব্যাগেজের সঙ্গে রাখাটাই ভাল। যদি কোনো ভাবে বিস্ফোরণ হয় বা ডিভাইসে আগুন ধরে যায়, তাহলে সে দিকটা কেবিন ক্রুরা সব সময়ে নজর রাখতে পারবেন এবং দ্রুত ব্যবস্থাও নিতে পারবেন তারা।

# সাধারণত বেশির ভাগ হেডফোন ব্যাটারিচালিত হয় না। তবে এখন বেশ কিছু সংস্থা এই ধরনের হেডফোন বাজারে এনেছে। যদি এই ধরনের হেডফোন ব্যবহার করেন, তা হলে সেই একই ভাবে ব্যাটারি ও চার্জারের দিকটাও খেয়াল রাখতে হবে।

Originally posted 2017-07-23 12:26:00.

BB Links

  • Link :
  • Link+title :
  • HTML Link:
  • BBcode Link:
Googleplus Pint
Hasan (3071)
Administrator
User ID: 1
I Love likebd.com

Comments