বৈশাখের স্পেশাল রেসিপি

জানা অজানা Aug 11, 2019 1241 Views
Googleplus Pint
বৈশাখের স্পেশাল রেসিপি

লাইকবিডি ডেস্ক: বৈশাখের দিন ঘুরতে যাবেন, নাকি বাসায় বসে সারাদিন রান্না করবেন? অনেকে ঘোরাঘুরির পাশে ঘরে রান্নাটাকেও প্রাধান্য দেন। অনেকে শুধুই ঘরে রান্না করেন। কেউ আবার বাইরে খাওয়াটা সেরে নেন। যারা ঘরেই রান্না করছেন তাদের জন্য থাকছে স্পেশাল রেসিপি বানানোর পরামর্শ।….

ইলিশ মাছের ভাতুরি
উপকরণ: ইলিশ মাছ ১টি। হলুদগুঁড়া ২ চা-চামচ। মরিচগুঁড়া ১ চা-চামচ। লাল-সরিষাবাটা আধা কাপ। পোলাওয়ের চাল ২ কাপ। পানি ৪,৫ কাপ। তেল ১৬০ মি.লি.। পেঁয়াজ ৫,৬টি। লবণ স্বাদ মতো। কাঁচামরিচ ৬,৭ টি।

পদ্ধতি: প্রথমে চাল ধুয়ে ঝরিয়ে রাখতে হবে। মাছ বড় টুকরা করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে।

কড়াইয়ে অর্ধেক তেল গরম করে তাতে পেঁয়াজ, হলুদ ও মরিচের গুঁড়া দিয়ে কষিয়ে, সরিষাবাটা দিয়ে ভালোভাবে নেড়ে নিন।

মাছের টুকরোগুলো মিশিয়ে কাঁচামরিচ দিয়ে নামিয়ে নিতে হবে।

এরপর আলাদা হাঁড়িতে বাকি তেল গরম করে চাল দিয়ে নেড়েচেড়ে, মাছ বাদে সমস্ত সরিষার মিশ্রণ মেশাতে হবে। ৪ কাপ ফুটন্ত গরম পানি এবং লবণ দিয়ে নাড়তে থাকুন। পানি শুকিয়ে আসলে জ্বাল কমিয়ে হাঁড়ি ঢেকে দিতে হবে।

১৫ মিনিট পর হাঁড়ি থেকে অর্ধেক ভাত উঠিয়ে মাছগুলো বাকি ভাতের উপর সাজিয়ে, উঠানো ভাত আবার মাছের উপর দিয়ে হাঁড়ি ঢেকে রাখতে হবে। মাছগুলো ভাপে সিদ্ধ হবে।

২০ থেকে ২৫ মিনিট পর নামিয়ে পরিবেশন করুন মজাদার ভাতুরি।

কাঁচা-মিঠা আখের সরবত
উপকরণ: আখের রস ১ কাপ। আমের রস এক কাপের ৩ ভাগের ১ ভাগ। কাঁচামরিচ ছোট একটা (ইচ্ছা যদি ঝাল বানাতে চাই)। বিট লবণ ১ চা-চামচ। পানি আধা গ্লাস ।

পদ্ধতি: আখ ছোট টুকরা করে রস বের করে নিতে হবে। আধা কাপ কাঁচাআমের কুচি এবং কাঁচামরিচ ছোট ছোট টুকরা করে পানি দিয়ে দিয়ে ব্লেন্ড করে নিতে হবে। তারপর ছেঁকে শুধু পানিটা নিতে হবে।

একটি গ্লাসে আখের রসের সঙ্গে আমের রস মিশিয়ে বিট লবণ দিয়ে ভালো ভাবে নেড়ে নিন। ফ্রিজে ঠাণ্ডা করে, বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

Originally posted 2017-07-23 12:24:54.

BB Links

  • Link :
  • Link+title :
  • HTML Link:
  • BBcode Link:
Googleplus Pint
Hasan (3071)
Administrator
User ID: 1
I Love likebd.com

Comments