Home / ইসলামিক শিক্ষা / যে ৪ কাজে আল্লাহ বান্দাকে অভিশম্পাত করেন

যে ৪ কাজে আল্লাহ বান্দাকে অভিশম্পাত করেন

[start] ইসলাম শান্তি ও পূর্ণতার জীবন ব্যবস্থা। হাদিসে পাকে ইসলামের অনুসারী হওয়া সত্ত্বেও আল্লাহ তাআলা ৪ শ্রেণীর লোকের ওপর অভিশাপ করে থাকেন। ঈমান লাভের পরও আল্লাহ অভিশাপ বান্দার জন্য মারাত্মক বিষয়। হাদিসে পাকে মানুষদেরকে সে সব কাজ থেকে বিরত থাকতে গুরুত্বসহকারে তা উল্লেখ করা হয়েছে।

হজরত আবু তোফায়েল হজরত আলি রাদিয়াল্লাহু আনহু’র কাছে জানতে চাইলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁকে কোনো ব্যাপারে বিশেষ কোনো কিছু বলেছেন কিনা। যা সাধারণভাবে সবাইকে বলেননি।

জবাবে হজরত আলি রাদিয়াল্লাহু আনহু বলেন, অন্য কাউকে বলেননি এমন কোনো বিশেষ কথা প্রিয়নবি আমাকে বলেননি। অবশ্য আমার তরবারির কোষ-এর মধ্যে রক্ষিত এ ব্যাপারটি ছাড়া। এ কথা বলেই তিনি (তাঁর তরবারির কোষের মধ্যে রক্ষিত) একটি লিপি বের করলেন। তাতে লেখা ছিল-

>> যে ব্যক্তি আল্লাহ ছাড়া অন্য কারো নামে পশু জবাই করে; তার প্রতি আল্লাহ তাআলার অভিশাপ।

>>যে ব্যক্তি জমির সীমানা চিহ্ন চুরি করে; তার প্রতি আল্লাহ তাআলার অভিশাপ।

>> যে ব্যক্তি তার পিতামাতার প্রতি অভিশম্পাত করে; তার প্রতি আল্লাহ তাআলার অভিশাপ।

>> যে ব্যক্তির দ্বীনের ব্যাপরে কোনো নতুন আবিষ্কারে (বিদাআত) প্রশ্রয় দেয়; তার প্রতি আল্লাহ তাআলার অভিশাপ।‘ (আদাবুল মুফরাদ, মুসলিম, মুসনাদে আহমদ, ফতহুল বারি)

হাদিসে ঘোষিত আল্লাহ তাআলাকে ছাড়া অন্য কারো নামে পশু জবাই করা, অন্যায়ভাবে কারো জমির সীমানা নিশ্চিহ্ন করা বা বেদখল দেয়া, পিতামাতার জন্য অভিশাপ দেয়া এবং দ্বীন ও ইসলামের নতুন আবিষ্কার করা বা নতুন সৃষ্টিতে সহযোগিতা করা মারাত্মক অপরাধ।

যাতে আল্লাহ তাআলা তাঁর প্রিয় সৃষ্টি মানুষকে অভিসম্পাত করেছেন। উল্লেখিত বিষয়গুলো থেকে বিরত থাকা উম্মাতে মুহাম্মাদির ঈমানের একান্ত দাবি।

আমরা অনেকেই পিতামাতার সঙ্গে ইচ্ছায়-অনিচ্ছায় অন্যায় করে থাকি। তাদের প্রতি অসন্তোষ বা খারাপ ধারণা করে থাকি। এমনটি মারাত্মক অপরাধ।

বিশেষভাবে মনে রাখতে হবে
সন্তানের জন্য পিতামাতা আল্লাহ তাআলার বিশেষ নেয়ামত। যে সন্তানের প্রতি পিতামাতা নেক দৃষ্টিতে তাকায় হাদিসের ঘোষণায় সে সন্তানের জন্য রয়েছে মাকবুল হজের সাওয়াব। এ কারণে পিতামাতাকে সম্মান করতে হবে। আজীবন পিতামাতার জন্য দোয়া করা সন্তানের জন্য আবশ্যক।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসে ঘোষিত উল্লেখিত ৪টি কাজ থেকে হেফাজত রাখুন। এ কাজগুলো থেকে মুক্ত থেকে হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। আমিন।

সূত্রঃ জাগো নিউজ
[end]

Share With

About Hasan

LIkebd Is best place where you share your knowledge. So I want to change this.

Leave a Reply