বুধবার , জানুয়ারী 17 2018
Home / আন্তর্জাতিক / দেড় কোটি টাকা বেতনে নিরাপত্তারক্ষী খুঁজছে নাসা

দেড় কোটি টাকা বেতনে নিরাপত্তারক্ষী খুঁজছে নাসা

পৃথিবীর সুরক্ষার জন্য দক্ষ ও মেধাবী কর্মী খুঁজছে নাসা। এমন একজন, যিনি ভিনগ্রহীদের ‘হাওয়া-বাতাস’ থেকেও রক্ষা করতে পারবেন আমাদের এই নীলাভ গ্রহটিকে। নাসা ওই পদটির নাম দিয়েছে ‘প্যানেটারি প্রোটেকশন অফিসার’। পৃথিবীর পরিত্রাতা! তার মাসিক বেতন হবে ১ লাখ ৮৭ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় প্রায় দেড় কোটি টাকা।

নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, চাকরিপ্রার্থীকে বিশ্বের যে কোনো প্রান্তে যে কোনো সময় যেতে তৈরি থাকতে হবে। তৈরি থাকতে হবে দিনে হাজার হাজার ই-মেল পাওয়ার জন্য। কোনো অসামরিক সরকারি প্রশাসনের শীর্ষ পদে অন্তত এক বছর কাজ করার অভিজ্ঞাতা থাকতে হবে চাকরিপ্রার্থীর। তা ছাড়া পদার্থবিজ্ঞান, তথ্যপ্রযুক্তি ও গণিতে স্নাতকোত্তর ডিগ্রি তো অবশ্যই থাকতে হবে। গ্রহের সুরক্ষা, নিরাপত্তা নিয়েও পর্যাপ্ত জ্ঞানের অধিকারী হতে হবে। অত্যন্ত জটিল পরিস্থিতি সামলানোর জন্য প্রার্থীর কূটনৈতিক দক্ষতাও কাম্য। তবে মার্কিন নাগরিক ছাড়া আর কারো এই চাকরির জন্য আবেদনের সুযোগ নেই।

নাসার প্ল্যানেটারি প্রোটেকশন অফিসার (পিপিও) ক্যাথরিন কোনল বলেন, যে মহাকাশযান গুলোকে পাঠানো হয়েছে, হচ্ছে বা আগামী দিনে পাঠানো হবে, সেগুলো থেকে মহাকাশে দূষণের আশঙ্কা থাকে ১৬ হাজার ঘটনার মধ্যে একটি। সেটিও যাতে না হয়, তা নিশ্চিত করাটাই আমাদের কাজ। খুব কঠিনও নয়। আবার খুব একটা সহজ কাজ, তাও বলা যাবে না।

Share With

About Hasan

LIkebd Is best place where you share your knowledge. So I want to change this.

Check Also

যুক্তরাষ্ট্রের হাতে ৭ হাজার পরমাণু বোমা, কিমের কত?

বিডিলাইভ ডেস্ক: চলতি মাসের মধ্যেই যুক্তরাষ্ট্রে ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দিয়েছেন কিম। জবাবে, কোরিয়াকে সমুচিত শিক্ষা দেওয়ার কথা বলেছেন ট্রাম্প। এ নিয়ে উত্তপ্ত হয়ে উঠছে বিশ্ব রাজনীতি। পরাশক্তি যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ‘রহস্যঘেরা’ উত্তর কোরিয়ার এ যুদ্ধের ডামাডোলে সৃষ্ট উত্তেজনার প্রেক্ষিত্রে সামনে এসেছে- শান্তিপূর্ণ বিশ্বের জন্য কোনটি বেশি ধ্বংসকারী; ট্রাম্প প্রশাসনের ডেরায় থাকা পারমাণবিক অস্ত্র ভাণ্ডার, নাকি উত্তর [...]

মন্তব্য করুন