দেড় কোটি টাকা বেতনে নিরাপত্তারক্ষী খুঁজছে নাসা

আন্তর্জাতিক Aug 04, 2017 197 Views
Googleplus Pint
noimage

পৃথিবীর সুরক্ষার জন্য দক্ষ ও মেধাবী কর্মী খুঁজছে নাসা। এমন একজন, যিনি ভিনগ্রহীদের ‘হাওয়া-বাতাস’ থেকেও রক্ষা করতে পারবেন আমাদের এই নীলাভ গ্রহটিকে। নাসা ওই পদটির নাম দিয়েছে ‘প্যানেটারি প্রোটেকশন অফিসার’। পৃথিবীর পরিত্রাতা! তার মাসিক বেতন হবে ১ লাখ ৮৭ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় প্রায় দেড় কোটি টাকা।

নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, চাকরিপ্রার্থীকে বিশ্বের যে কোনো প্রান্তে যে কোনো সময় যেতে তৈরি থাকতে হবে। তৈরি থাকতে হবে দিনে হাজার হাজার ই-মেল পাওয়ার জন্য। কোনো অসামরিক সরকারি প্রশাসনের শীর্ষ পদে অন্তত এক বছর কাজ করার অভিজ্ঞাতা থাকতে হবে চাকরিপ্রার্থীর। তা ছাড়া পদার্থবিজ্ঞান, তথ্যপ্রযুক্তি ও গণিতে স্নাতকোত্তর ডিগ্রি তো অবশ্যই থাকতে হবে। গ্রহের সুরক্ষা, নিরাপত্তা নিয়েও পর্যাপ্ত জ্ঞানের অধিকারী হতে হবে। অত্যন্ত জটিল পরিস্থিতি সামলানোর জন্য প্রার্থীর কূটনৈতিক দক্ষতাও কাম্য। তবে মার্কিন নাগরিক ছাড়া আর কারো এই চাকরির জন্য আবেদনের সুযোগ নেই।

নাসার প্ল্যানেটারি প্রোটেকশন অফিসার (পিপিও) ক্যাথরিন কোনল বলেন, যে মহাকাশযান গুলোকে পাঠানো হয়েছে, হচ্ছে বা আগামী দিনে পাঠানো হবে, সেগুলো থেকে মহাকাশে দূষণের আশঙ্কা থাকে ১৬ হাজার ঘটনার মধ্যে একটি। সেটিও যাতে না হয়, তা নিশ্চিত করাটাই আমাদের কাজ। খুব কঠিনও নয়। আবার খুব একটা সহজ কাজ, তাও বলা যাবে না।

Googleplus Pint
Like - Dislike
Rate this post

পাঠকের মন্তব্য