দৌড়ানোর সময় শ্বাস নেওয়ার কৌশল

স্বাস্থ্যগত Oct 09, 2019 1599 Views
Googleplus Pint

লাইকবিডি ডেস্ক: স্বাস্থ্য সুরক্ষায় অনেকেই সারা বছর শরীরচর্চা করেন। কেউ কেউ খুব ভোরে ঘুম থেকে উঠে তারা বেরিয়ে পড়েন মর্নিং ওয়ার্কে। কেউ আবার ট্রাকস্যুট, স্নিকার পরে খানিকটা দৌড়ে নেন।

তবে আচমকা অত্যাধিক শরীরের প্রতি যত্নশীল হয়ে পড়াটা মুশকিল। এক ঝটকায় এতটা যত্ন শরীর মানিয়ে নাও নিতে পারে। এতে আপনি আরও অসুস্থ হতে পারেন। তাই শরীরচর্চার আগেই কিছু কৌশল জেনে রাখা জরুরি। এতে স্বাস্থ্য সুরক্ষায় পাশাপাশি বিপদের হাত থেকেও বাঁচা যাবে।

দৌড়ানোর সময় শ্বাস নেওয়ার কৌশল সম্পর্কে আগেই জেনে নেয়া যাক।

নাক এবং মুখ:
দৌড়ানোর সময় শ্বাস-প্রশ্বাসের সময় নাক এবং মুখ একইসঙ্গে ব্যবহার করুন। নাক দিয়ে শ্বাস গ্রহণ করে মুখ দিয়ে শ্বাস ত্যাগ করুন। এতে ফুসফুসের উপরে চাপ কম পড়বে।

মধ্যচ্ছদা:
দৌড়নোর সময় শুধু বুকের ছাতিই নয়, আপনার পাকস্থলীও প্রসারিত হওয়া জরুরি। একইভাবে শ্বাস ত্যাগের সময় মধ্যচ্ছদা পর্দা যাতে ঠিকঠাক সংকোচন হয় তাও খেয়াল রাখবেন।

পায়ের ছন্দ:
প্রতি শ্বাস গ্রহণ এবং শ্বাস ত্যাগের সময় লক্ষ্য রাখবেন যাতে দু’বার করে পা মাটিতে পড়ে। দৌড়নোর সময় শ্বাস-প্রশ্বাসের সময় পায়ের এই ছন্দ মেলানোটাও কিন্তু ভীষণ গুরুত্বপূর্ণ।

অঙ্গভঙ্গি:
মাথা উপরের দিকে রাখুন এবং কাঁধ পিছনের দিকে। এই সময় সঠিক অঙ্গভঙ্গি দেহে প্রয়োজনীয় মাত্রার অক্সিজেন পৌঁছে দিতে সাহায্য করে।

অভ্যাস:
সবশেষে মনে রাখবেন। প্রতিদিন দৌড়ানোর আগে এই অভ্যাসগুলো মেনে চলা খুবই উপকারী। দু’দিনের জন্য না করে অভ্যাসটি বজায় রাখুন। এতে আপনার স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি অনেকটাই নিশ্চিত হয়ে যাবে।

Originally posted 2017-07-25 06:03:45.

BB Links

  • Link :
  • Link+title :
  • HTML Link:
  • BBcode Link:
Googleplus Pint
Hasan (3086)
Administrator
User ID: 1
I Love likebd.com

Comments