অতিরিক্ত ওজনের কারণে বাড়ে ক্যান্সারের ঝুঁকি: গবেষণা

স্বাস্থ্যগত Oct 08, 2019 1246 Views
Googleplus Pint

লাইকবিডি ডেস্ক: অতিরিক্ত ওজনের কারণে শরীরে বিভিন্ন রোগ দেখা দেয়। এক্ষেত্রে ক্যান্সার হওয়া এবং তাতে মৃত্যুর ঝুঁকি বেড়ে যাওয়া অন্যতম। অতিরিক্ত ওজনের মানুষের কয়েকটি ক্যান্সার স্বাস্থ্যকর ওজনের মানুষের চাইতে বেশি হয়। নতুন এক গবেষণায় দেখা যায়, ওজন বেশি হলে ব্রেস্ট, ওভারী, কিডনি, প্যানক্রিয়াস, কোলন, রেকটাম এবং বোনে ম্যারোতে হওয়া ম্যালিগনেন্সি হওয়ার সম্ভবনা অনেক বেড়ে যায়।
 
গবেষণায় দেখা গেছে, ১১ ধরনের ক্যান্সারের ঝুঁকি বাড়ায় ওবেসিটি বা অতিরিক্ত ওজন। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন জানায়, সারা পৃথিবীতে ১.৯ বিলিয়ন প্রাপ্তবয়স্ক মানুষ ওবেসিটিতে ভুগছেন।
 
সাম্প্রতিক এই গবেষণার জন্য ২০৪টি বিভিন্ন গবেষণার ফলাফল বিশ্লেষণ করে। এসব গবেষণায় ওবেসিটি, ওজন বাড়া, কোমরের মাপের সাথে ৩৬টি ক্যান্সারের যোগসূত্র বিবেচনা করা হয়। বিশেষ করে আগের গবেষণাগুলোর ফলাফলে অতিরঞ্জন করা হয়ছিল কিনা অথবা ক্যান্সার ও ওবেসিটির মাঝে সর্ম্পক পাওয়া গিয়েছিল কিনা এ ব্যাপারগুলো বিবেচনায় রাখা হয়।
 
গবেষণা শেষে দেখা যায়, ওবেসিটির সাথে শক্ত যোগসূত্র আছে পরিপাকতন্ত্রের বিভিন্ন ক্যান্সার এবং নারীর হরমোন সংক্রান্ত ক্যান্সারগুলোর।
 
গবেষকেরা যখন বডি মাস ইনডেক্স বা বিএমআই এর তথ্যগুলো দেখেন (উচ্চতা এবং ওজনের একটি অনুপাত), দেখা যায় বিএমআই বেশি হলে অর্থাৎ মানুষ বেশি মোটা হলে ইসোফ্যাগাস, বোন ম্যারো, বিলিয়ারি ট্র্যাক্ট সিস্টেম, প্যানক্রিয়াস এবং কিডনির ক্যান্সার বেশি হয়। এর সাথে সাথে কোলন এবং রেকটাল ক্যান্সার বাড়ে পুরুষে এবং এন্ডোমেট্রিক্যাল ম্যালিগন্যান্সি বাড়ে কমবয়সী নারীতে।
 
১৮.৫ থেকে ২৪.৯ পর্যন্ত বিএমআই থাকলে তার মানে আপনার ওজন স্বাস্থ্যকর। ২৫ থেকে ২৯.৯ বিএমআই থাকে বেশি ওজনের মানুষের। ৩০ এর বেশি হলে তাকে বলা হয় ওবিস এবং ৪০ এর উপরে হলে তাকে বলা হয় মরবিডলি ওবিস।
 
বিএমআই প্রতি ৫ একক বাড়লে পুরুষের মাঝে রেকটাল ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধি ৯ শতাংশ থেকে বিলিয়ারি ট্র্যাক্ট সিস্টেমে ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধি ৫৬ শতাংশ পর্যন্ত হতে পারে।
 
নারীর মাঝে বেশি জরুরী ব্যাপার হলো ওজন বাড়া এবং এক্সট্রা বেলি ফ্যাট, ওয়েইস্ট-টু-হিপ সারকামফারেন্স রেশিও বাড়লে তা কিছু কিছু ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।
 
মেনোপজের পর নারীদের ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি বাড়ে। প্রতি ৫ কিলোগ্রাম ওজন বাড়ার ফলে ১১ শতাংশ বাড়ে ক্যান্সারের ঝুঁকি। মেনোপজ সিনড্রোম কমানোর জন্য হরমোন গ্রহণ করলে আরও বাড়ে এই ঝুঁকি। এছাড়া পেটে মেদ জমাও ভয়ের কারণ। ওয়েইস্ট-টু-হিপ রেশিওতে ০.১ ইউনিট বৃদ্ধির ফলে আবার ২১ শতাংশ বাড়ে এন্ডমেট্রিক্যাল ক্যান্সারের ঝুঁকি।
 
বিএমআই বৃদ্ধি, ওজন বৃদ্ধির সাথে জড়িত কলোরেক্টাল ক্যান্সার, গলব্লাডার ক্যান্সার, স্টমাক ক্যান্সার এবং ওভারিয়ান ক্যান্সারের ঝুঁকি। সেই সাথে বাড়ে বোন ম্যারো টিউমারে মৃত্যুর সম্ভাবনা।

Originally posted 2017-07-25 06:03:14.

BB Links

  • Link :
  • Link+title :
  • HTML Link:
  • BBcode Link:
Googleplus Pint
Hasan (3086)
Administrator
User ID: 1
I Love likebd.com

Comments