ফুরিয়ে আসছে এন্টিবায়োটিকের ক্ষমতা

স্বাস্থ্যগত Oct 07, 2019 1049 Views
Googleplus Pint

লাইকবিডি ডেস্ক: নতুন নতুন এন্টিবায়োটিক আবিষ্কারের ওপর জোর দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কর্মকর্তারা বলছেন, বর্তমানের বহু এন্টিবায়োটিকই এখন আর কাজ করছে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এর ফলে ব্যাকটেরিয়া মোকাবেলায় নতুন নতুন এন্টিবায়োটিকের আবিষ্কার খুবই জরুরী হয়ে পড়েছে। জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক এই সংস্থাটি এরকম ১২টি ব্যাকটেরিয়া পরিবারের তালিকা প্রকাশ করেছে।

মানবদেহে রোগের সৃষ্টি করতে পারে এরকম ১২টি জীবাণুকে তারা অগ্রাধিকার দিয়েছে।

ডাব্লিউ এইচ ওর কর্মকর্তারা বলছেন, বর্তমানের অনেক এন্টিবায়োটিক-প্রতিরোধী হয়ে উঠেছে এসব জীবাণু। ফলে মানব স্বাস্থ্যের জন্যে এটা বড় রকমের হুমকি হয়ে দাঁড়িয়েছে।

জাতিসংঘের উদ্ভাবন বিষয়ক সহকারী মহাপরিচালক ম্যারি পল কিয়েনি, নতুন নতুন এন্টিবায়োটিক আবিষ্কারের লক্ষ্যে গবেষণার জন্যে অর্থ বিনিয়োগের ব্যাপারে সব দেশের সরকারের প্রতি আহবান জানিয়েছেন।

বলা হচ্ছে, পরিস্থিতি এমন হয়ে দাঁড়িয়েছে যে এখন আর বাজারে এন্টিবায়োটিকের চাহিদা অনুসারে এই ওষুধ উৎপাদন করলে চলবে না।

কারণ ফার্মাসিউটিক্যালস কোম্পানিগুলি শুধুমাত্র সেসব এন্টিবায়োটিকই উৎপাদন করতে আগ্রহী বাজারে যেগুলোর চাহিদা আছে এবং এসব বিক্রি করে তারা প্রচুর মুনাফা অর্জন করতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকায় যেসব ব্যাকটেরিয়ার কথা উল্লেখ করা হয়েছে যেগুলো নিউমোনিয়া এবং সেপটিসেমিয়া এবং খাবারের কারণে পেটের পীড়ার মতো অসুখের জন্যে দায়ী।

সূত্র: বিবিসি

Originally posted 2017-07-25 06:03:00.

BB Links

  • Link :
  • Link+title :
  • HTML Link:
  • BBcode Link:
Googleplus Pint
Hasan (3086)
Administrator
User ID: 1
I Love likebd.com

Comments