Home / স্বাস্থ্যগত / ২০টি সিগারেটের বদলে কেবলমাত্র একটি পান করলেও হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি

২০টি সিগারেটের বদলে কেবলমাত্র একটি পান করলেও হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি

অনেকে মনে করেন দিনে মাত্র একটা সিগারেট পানে আর কি এসে যায়? এতে ঝুঁকি খুব সামান্যই। কিন্তু গবেষণা বলছে ভিন্ন কথা। বৃহস্পতিবার মেডিকেল জার্নাল বিএমজেতে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, দিনে পুরো প্যাকেটের ২০টি সিগারেট পান করলে হৃদরোগ ও স্ট্রোকে আক্রান্ত হওয়ার যে ঝুঁকি, মাত্র একটি সিগারেট পান করলেও তার প্রায় অর্ধেক ঝুঁকি তৈরি হয়। খবর এএফপি’র।
প্রতিবেদনটির প্রধান লেখক অ্যালান হ্যাকশাও বলেন, আমরা মনে করি কেউ দিনে ২০টি সিগারেটের বদলে কেবলমাত্র একটি পান করলে তার হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকলো মাত্র পাঁচ শতাংশ। কিন্তু তিনি এএফপি’কে বলেন, ফুসফুসের ক্যান্সারের ক্ষেত্রে এটি প্রযোজ্য হলেও হৃদরোগ ও স্ট্রোকে আক্রান্ত হওয়ার ক্ষেত্রে এটি ঠিক নয়। দিনে মাত্র একটি সিগারেট পান করেও পুরো প্যাকেট ধূমপানের ঝুঁকির প্রায় অর্ধেক বহন করতে হয়।
তিনি আরো বলেন, অনেকে মনে করেন যে দিনে সামান্য কয়েকটি সিগারেট পান করলে দীর্ঘ মেয়াদি কোনা ক্ষতি হয় না। প্রতিবেদনে বলা হয়, এমন ধারণা একেবারে ভুল। উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী প্রতি বছর বিশ্বব্যাপী ধূমপানজনিত কারণে প্রায় ৭০ লাখ মানুষ প্রাণ হারায়। এএফপি।

Share With

About Abir

Check Also

মুখের ভিতরে বারবার ঘা হওয়ার কারণ ও প্রতিকার

বারবার মুখে ঘা এর সমস্যায় কম-বেশি অনেকেই ভুগে থাকেন। প্রায় দুইশ রোগের প্রাথমিক লক্ষণ প্রকাশ …

Leave a Reply