Home / রান্না-বান্না / সালাদের পরিবর্তে টক-মিষ্টি স্বাদের রায়তা

সালাদের পরিবর্তে টক-মিষ্টি স্বাদের রায়তা

লাইকবিডি ডেস্ক: পোলাও বা বিরিয়ানির সাথে অবশ্যই যে খাবারটি রাখা হয় তা হলো সালাদ। এই সালাদের পরিবর্তে রাখতে পারেন রায়তা। টক-ঝাল-মিষ্টি খাবারটি মুখে অন্যরকম স্বাদ দেয়ার পাশাপাশি হজমেও সহায়তা করবে। পোলাও, বিরিয়ানি কিংবা রুটি সবকিছুর সাথে রায়তা খেতে পারেন।

রায়তা তৈরি করা খুব একটা কঠিন নয়। সহজেই এই খাবারটি তৈরি করতে পারেন। জেনে নেয়া যাক রায়তার রেসিপিটি।

উপকরণ:
বড় শসা ২টি, টকদই ২ কাপ, জিরা গুঁড়ো ৩/৪ চা চামচ, ধনিয়া গুঁড়ো ১/৪ চা চামচ, মরিচ গুঁড়ো ১/৪ চা চামচ, লেবুর রস ৪ চামচ, লবণ পরিমাণমতো, গোল মরিচের গুঁড়ো ২/৩ চামচ, পুদিনা পাতা কুচি, ১/৪ কাপ।

প্রস্তুত প্রণালী:
প্রথমে শসা ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। এবার এটি অর্ধেক করে তার ভিতর থেকে সব বীচি ফেলে দিন। পেপার টাওয়ালে শসা কুচি রেখে চিপে শসার পানি ফেলে দিন।

এবার একটি পাত্রে টকদই, জিরা, ধনিয়া, মরিচ, লেবুর রস, লবণ এবং গোল মরিচ দিয়ে ভালো করে মেশান। এরপর এতে শসা কুচি দিয়ে দিন। শসা কুচি ভালো করে মেশান। পুদিনা পাতা কুচি দিয়ে সবগুলো উপাদান একসাথে মেশান।

এরপর ঢাকনা দিয়ে ঢেকে ফ্রিজে কয়েক ঘন্টার জন্য রেখে দিন। এতে সবকিছু উপাদান মিশিয়ে অন্যরকম স্বাদ দেবে।

এবার বিরিয়ানি কিংবা পোলাও এর সাথে পরিবেশন করুন ঠাণ্ডা ঠাণ্ডা রায়তা।

Share With

About Hasan

LIkebd Is best place where you share your knowledge. So I want to change this.

Check Also

লাল কাপড়ে বিরিয়ানির হাঁড়ি ঢেকে রাখার রহস্য!

বিডিলাইভ ডেস্ক: দেশের বড় বড় শহরগুলোতে রাস্তার পাশে লক্ষ্য করলে দেখা যায় লাল শালু জড়ানো একটা বড় হাঁড়ি। এটুকু থাকলেই যথেষ্ট। ওটাই চেনা বামুনের পইতে। লাল শালু দেখে বিরিয়ানিপ্রেমীরা ছুটবেন খাবার খেতে, এমনটাই কি মনে করেন পরিবেশকরা? বিরিয়ানির প্রথম প্রচলন হয় দিল্লিতে মোগলাই এবং অওধি ক্যুইজিন হিসেবে। কিন্তু বাঙালির মন জয় করতে এই পদের বেশি [...]

Leave a Reply