খাসির তেহারী তৈরি করুন সহজ উপায়ে

রান্না-বান্না Jan 12, 2018 226 Views
Googleplus Pint

উপকরণ :
খাসির মাংস আধা কেজি, কালিজিরা/বাসমতি চাল আধা কেজি, টক দই ১ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচা মরিচ ১০টি, সয়াবিন তেল ১ কাপ, রসুনবাটা ১ চা-চামচ, শাহি জিরা ১ চা-চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, কেওড়া জল ২ টেবিল চামচ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, কিসমিস পরিমাণ মত (ইচ্ছা), গরম মশলা (এলাচ, তেজপাতা, দারুচিনি)
প্রস্তুত প্রণালি :
মাংস ছোট টুকরা করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে টক দই, আদা, রসুন, ও লবণ দিয়ে ৩০ মিনিট মেখে রাখুন। পাত্রে তেল গরম করে পেঁয়াজ বাদামী করে ভেজে নিন। এবার পাত্রে মাংস, কাঁচা মরিচ ও ৩ কাপ পানি দিয়ে নেড়ে ঢেকে মাঝারি আঁচে মাংস রান্না করুন। মাংস সেদ্ধ হয়ে ঝোল মাখামাখা হয়ে গেলে গোলমারিচ গুঁড়া দিয়ে নেড়ে নামিয়ে ঢেকে রাখতে হবে। চাল ১০ মিনিট ভিজিয়ে পানি ঝরিয়ে রাখুন। হাঁড়িতে চালের দেড় গুণ পানিতে গুড়া দুধ মিশিয়ে নিন।
এবার চালে পানিটি দিয়ে লবণ, তেজপাতা, এলাচ ও দারুচিনি দিয়ে নেড়ে নিন। এরপরে ঢেকে দিন। পানি শুকিয়ে চালের সমান হয়ে গেলে রান্না মাংসগুলো চালের ওপরে দিয়ে অল্প আঁচে দমে রাখুন। ১০ মিনিট পর পোলাও ও মাংস ভালোভাবে মিশিয়ে কেওড়াজল ও শাহি জিরা ওপরে ছিটিয়ে ১০ মিনিট দমে রেখে চুলা থেকে নামিয়ে নিন। এবার পাত্রে ঢেলে সালাদের সাথে গরম গরম খাসির তেহারি পরিবেশন করুন।

Rate this post

BB Links

  • Link :
  • Link+title :
  • HTML Link:
  • BBcode Link:
Googleplus Pint
Abir (32)
Author
User ID: 5

পাঠকের মন্তব্য