Likebd.com

Bangladesh Latest Tips and Tricks Online Blog Community Place

সফটওয়্যার থেকে বিদায় নিচ্ছে উইন্ডোজ ভিস্তা

মাইক্রোসফট উইন্ডোজ ভিস্তা সফটওয়্যার থেকে সমর্থন তুলে নিচ্ছে। ১১ এপ্রিলের পর থেকে আর কোনো নিরাপত্তা প্যাঁচ ছাড়বে না। এতে যাঁরা ভিস্তা ব্যবহার করছেন, তাঁরা ম্যালওয়্যার বা ক্ষতিকর ভাইরাস আক্রমণের ঝুঁকিতে থাকবেন।

অবশ্য যেসব প্রতিষ্ঠান ভিস্তা চালাচ্ছে, তারা মাইক্রোসফটকে খরচ দিয়ে সিকিউরিটি প্যাঁচ হালনাগাদ করে নিতে পারবে। অর্থাৎ, বিনা মূল্যে ভিস্তার জন্য আর কোনো সমর্থন দেবে না বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি।

বিশেষজ্ঞরা বলছেন, মাইক্রোসফট সমর্থন তুলে নিলেও ইন্টারনেট ব্যবহার না করলে ভিস্তা চালাতে কোনো সমস্যা নেই। তবে ইন্টারনেটে গেলে ম্যালওয়্যার আক্রমণের ঝুঁকি বেশি। সে বিবেচনায় নিরাপদ থাকতে পুরোনো সফটওয়্যার ছেড়ে হালনাগাদ কোনো সংস্করণ ব্যবহার করার পরামর্শ বিশেষজ্ঞদের।

এর আগে বাজারে প্রায় ২৫ শতাংশ দখল থাকতেই উইন্ডোজ এক্সপি থেকে সমর্থন তুলে নিয়েছিল মাইক্রোসফট। সে তুলনায় ভিস্তার জনপ্রিয়তা কম বলে এ ক্ষেত্রে সমর্থন সহজে তুলে নিতে পারবে প্রতিষ্ঠানটি। বাজার বিশ্লেষকেদের চোখে ভিস্তার জন্য সমর্থন বন্ধ করা মাইক্রোসফটের জন্য সহজ হবে।

বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান নেট মার্কেট শেয়ারের তথ্য অনুযায়ী, উইন্ডোজ ভিস্তা মাইক্রোসফটের অজনপ্রিয় পণ্যগুলোর একটি। এখন পর্যন্ত ০.৭২ শতাংশ ভিস্তা সফটওয়্যার ব্যবহৃত হচ্ছে।

The Author

Hasan

Leave a Reply

Likebd.com © 2018