Home / কম্পিউটার / কম্পিউটারের মাদারবোর্ড কিনতে যেসব বিষয় খেয়াল রাখবেন

কম্পিউটারের মাদারবোর্ড কিনতে যেসব বিষয় খেয়াল রাখবেন

সাধারণ ডেস্কটপ কম্পিউটারে মাদারবোর্ডের সাথে মাইক্রোপ্রসেসর, প্রধান মেমরি ও কম্পিউটারের অন্যান্য অপরিহার্য অংশযুক্ত থাকে। অন্যান্য অংশের মধ্যে আছে শব্দ ও ভিডিও নিয়ন্ত্রক, অতিরিক্ত তথ্যভান্ডার, বিভিন্ন প্লাগইন কার্ড যেমন ল্যান কার্ড ইত্যাদি। কি-বোর্ড,মাউসসহ সব ইনপুট/আউটপুট যন্ত্রাংশও মাদারবোর্ডের সাথে যুক্ত থাকে।

কম্পিউটার কেনার ক্ষেত্রে অবশ্যই মাদারবোর্ড এর দিকে খেয়াল করে কিনতে হবে। অাসুন দেখে নিই মাদাবোর্ড কেনার সময় কোন বিষয়গুলো খেয়াল রাখা জরুরি।

# বাজারে আসা সর্বশেষ মাদারবোর্ডটি কেনার চেষ্টা করুন। কারন এতে আপনি সর্বশেষ নতুন ফিচার গুলো পাবেন। মাদারবোর্ডটি কোন কোন স্পিডের প্রসেসরকে সাপোর্ট করে এবং সর্বশেষ মডেলের প্রসেসর ও র‌্যাম সাপোর্ট করে করে কিনা তা যাচাই করে নিন। যদি সম্ভব হয় অনলাইন থেকে মাদারবোর্ড সম্পর্কিত কিছু তথ্য সংগ্রহ করুন।

# অবশ্যই খেয়াল রাখতে হবে যেন মাদারবোর্ডের বাস স্পিডের সঙ্গে ক্যাশ মেমোরির স্পিডও যেন কোন সমস্যা না হয়।

# একটি মাদারবোর্ড সাধারণত ৩ বৎসরের বেশি ভালোভাবে ব্যবহার করতে পারবেন। তাই ভবিষ্যতের কথা বিবেচনা করে উক্ত মাদারবোর্ডটি সর্ব্বোচ্চ কত ক্ষমতা পর্যন্ত র‌্যাম ও প্রসেসর সাপোর্ট করবে সেটি মাথায় রাখুন।

# মাদারবোর্ডে র‌্যাম স্লট কয়টি এবং কতটুকু পরিমান পর্যন্ত সমর্থন করবে তা বিবেচনায় রাখবেন। কারন যত বেশি র‌্যাম ব্যবহার করবেন আপনার পিসি তত বেশি দ্রুত কাজ করবে।

# মাদারবোর্ডে হার্ডডিস্ক লাগানোর জন্য কয়টি পোর্ট আছে তা দেখে নিন। বেশি পোর্ট থাকলে সেটি অবশ্যই আপনার জন্য ভাল হবে। আর একটু বড় মাপের মাদারবোর্ড নিলে অন্যান্য আনুসাঙ্গিক যন্ত্র লাগাতে সুবিধা পাবেন।

# মাদারবোর্ডে কতগুলো ইউএসবি পোর্ট আছে তা দেখে নিন। যত বেশি পোর্ট পাবেন তত বেশি ইউএসবি ডিভাইস ব্যবহারের সুযোগ পাবেন। চেষ্টা করুন USB 3.0 ভার্সনের মাদারবোর্ড নেওয়া। আপনি যদি গান শোনার ভক্ত হয়ে থাকেন তা হলে ভালো built-in Sound card সহ মাদারবোর্ড নিন।

# মাদারবোর্ডে কি কি ধরনের স্লট আছে এবং কয়টি করে আছে তাদেখে নিন। এ ক্ষেত্রে PCI এবং ISA স্লটগুলোর বিষয়ে খেয়াল রাখবেন। ভালো গেমস খেলার জন্য High End Graphic Card এর প্রয়োজন হয়। তাই PCI Express স্লট কয়টি তা দেখে নিন। কারন SLI বা Crossfire করতে হলে এ বিষয় গুলো মাথায় রাখা উচিৎ।

উল্লেখ্য, মাদারবোর্ড প্রস্তুতকারক কোম্পানিগুলোর মধ্যে উল্লেখযোগ্য আসুস, গিগাবাইট, ইন্টেল, ইসিএস ইত্যাদি। আসুস বর্তমানে পৃথিবীর সব চেয়ে বড় মাদারবোর্ড প্রস্তুতকারক কোম্পানি।

Share With

About Hasan

LIkebd Is best place where you share your knowledge. So I want to change this.

Check Also

আপনার কম্পিউটার স্লো হলে এখনই দ্রুত করে নিন

১।কিছু সময় পরপর Start থেকে Run-এ ক্লিক করে tree লিখে ok করুন। এতে র‍্যামের কার্যক্ষমতা …

Leave a Reply