১.০২ প্রােগ্রামিং ল্যাংগুয়েজের পর্যায় – সি প্রােগ্রামিং এর মৌলিক ধারণা

প্রােগ্রামিং ল্যাংগুয়েজের প্রথম দিকে অর্থাৎ মেশিন ল্যাংগুয়েজ ব্যবহার করে সমস্যা সমাধানের ক্ষেত্রে কম্পিউটারের জন্য প্রােগ্রাম লিখা ছিল অত্যন্ত কষ্টকর, সময়সাপেক্ষ এবং সীমিত পরিসর। কিন্তু আজকের কম্পিউটার কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন। অর্থাৎ কম্পিউটার দিয়ে সমস্যা সমাধান করার জন্য মানুষকে হাজার হাজার ইন্সট্রাকশন বা কমান্ড মুখস্থ করতে হয়। না, সুনির্দিষ্ট নিয়ম কানুন (Grammar) মেনে চলতে হয় না। বর্তমানে কম্পিউটার মানুষের কথা (Speech) ও শনাক্ত (Recognize) করতে পারে এবং সে নির্দেশ অনুযায়ী সমস্যার সমাধান করতে পারে।

কম্পিউটারের পাশাপাশি প্রােগ্রামিং ল্যাংগুয়েজগুলাের এ ধরনের উন্নতি ও বিকাশের ক্ষেত্রে বিভিন্ন সময়ে বা পর্যায়ে প্রােগ্রামিং ল্যাংগুয়েজের বিভিন্ন ধরনের উন্নয়ন, সংকোচন, পরিবর্তন ও পরিবর্ধন হয়েছে। মূলত ৫টি পর্যায় (Generation) অতিক্রম করে আজকের এসব সহজ, সরল (Simple), দক্ষ (Efficient) ও সার্বজনীন প্রােগ্রামিং ল্যাংগুয়েজগুলাের আবির্ভাব। পর্যায়গুলাে হচ্ছে-

প্রথম পর্যায় (1st Generation) ঃ মেশিন ল্যাংগুয়েজকে প্রথম পর্যায়ের ল্যাংগুয়েজ (1st generation language) বলে। Electrical Signal এর ON-OFF state দ্বারা Binary 0 বা 1 কে Represent করে, বিভিন্ন ইন্সট্রাকশনসমূহকে opcode এ পরিণত করে প্রােগ্রামিং হলে তাকে প্রথম পর্যায়ের প্রােগ্রামিং ল্যাংগুয়েজ বলে। ইহাকে লাে লেভেল ল্যাংগুয়েজ (Low level language) ও বলা হয়।

দ্বিতীয় পর্যায় (2nd Generation) ঃ এসেম্বলি ল্যাংগুয়েজকে দ্বিতীয় পর্যায়ের ল্যাংগুয়েজ (2nd generation language) বলে। Binary opcode কে Simple symbol এর মাধমে Represent করে Instruction হিসাবে ব্যবহার করে প্রােগ্রাম ডিজাইন করা হলে তাকে দ্বিতীয় প্রজন্মের প্রােগ্রামিং ল্যাংগুয়েজ (2nd generation programming language) বলে।

তৃতীয় পর্যায় (3rd generation) ঃ মিড লেভেল ল্যাংগুয়েজ (Mid level language) কে তৃতীয় পর্যায়ের ল্যাংগুয়েজ (3rd generation language) বলে। এসেম্বলি ল্যাংগুয়েজ ও হাই লেভেল ল্যাংগুয়েজকে closely represent করে এরূপ ভাষায় ইন্সট্রাকশনসমূহকে ব্যবহার করে প্রােগ্রাম ডিজাইন করা হলে তাকে তৃতীয় পর্যায়ের বা মিড লেভেল ল্যাংগুয়েজ (3rd generation বা mid level language) বলে। সি-প্রােগ্রামিং (C-programming) কে মিড লেভেল ল্যাংগুয়েজ (Mid level language) বলে।

চতুর্থ পর্যায় (4th generation) ঃ হাই লেভেল ল্যাংগুয়েজ (High level language) কে চতুর্থ প্রজন্মের ল্যাংগুয়েজ (4th generation language) বলে। মানুষের জন্য সহজ, বােধগম্য ও সর্বজনীন ইন্সট্রাকশনকে ব্যবহার। করে প্রােগ্রামিং ডিজাইন করলে তাকে চতুর্থ পর্যায়ের প্রােগ্রামিং ল্যাংগুয়েজ (4th generation programming language) বা হাই লেভেল ল্যাংগুয়েজ (High level language) বলে। FORTRAN, BASIC, COBOL ইত্যাদি। High level language.

পঞ্চম পর্যায় (5th Generation) 3 Data Base Management সংক্রান্ত ল্যাংগুয়েজসমূহকে পঞ্চম প্রজন্মের ভাষা (5th generation language) বলে। ডাটা সমূহের মধ্যে বিভিন্ন ধরনের অপারেশন যেমন-Traversing, Searching, Sorting, Indexing, Inserting, Deleting, Merging ইত্যাদি অপারেশন effectively ও efficiently প্রােগ্রাম করার জন্য Data Base Management সংক্রান্ত ল্যাংগুয়েজ ব্যবহার করা হয়। যেমন- dBase, Fox pro, SQL, Oracle ইত্যাদি।

ঘষ্ঠ পর্যায় (6th Generation) ঃ কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন ল্যাংগুয়েজ (Artificial Inteligence-Al) এই জেনারেশনের সার্থক সৃষ্টি। সর্বাধিক সুবিধাজনক ও স্বল্পতম সময়ে সমস্যা সমাধানের প্রক্রিয়া সম্পন্ন (Perform) করার। জন্য এই Generation এর Language সমূহ সু-পরিচিত। যেমন- LISP, Prolog ইত্যাদি।

Hasan
প্রযুক্তির সাথে সামনে এগিয়ে যেতে আমার ক্ষুদ্র চেষ্টা । নিজের জ্ঞানকে মানুষের মাজে শেয়ার করার মাঝে খুজে পাই সুখ । তাই পোষ্ট ভালো লাগলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। যেকোনো প্রয়োজনে আমার সাথে যোগাযোগ করতে পারেন। আমি সাহায্য করার চেষ্টা করবো।