Home / বিবিধ / জেলেদের জালে রূপালি ইলিশ

জেলেদের জালে রূপালি ইলিশ

লাইকবিডি রিপোর্ট: অবশেষে হাসি ফুটেছে জেলেদের মুখে। গত দুই দিনে সাগর থেকে ফেরা মাছ ধরার ট্রলার ও জেলেদের নৌকায় ধরা পড়ছে রূপালি ইলিশ! ট্রলারমালিক ও জেলেরা বলেছেন, বৃহস্পতি ও শুক্রবার প্রচুর ইলিশ মাছ ধরা পড়েছে।

রাত থেকে সকাল পর্যন্ত ঘাটে নোঙর করছে ট্রলারগুলো। সকালে ট্রলার থেকে ইলিশ নামানোর জন্য প্রস্তুত ঘাট শ্রমিক। কেউ ইলিশ মাছের ঝুড়ি টানছেন, কেউ প্যাকেট করছে।

এক প্রতিবেদনে বলা হয়, ঘাটে সারিবদ্ধভাবে নোঙর করে আছে সাগর থেকে ফিরে আসা ইলিশ ভর্তি ট্রলার। সেখান থেকেই দেশের বিভিন্ন মোকামে ইলিশ রপ্তানি চলছে।

ওই দিন দেখা গেছে, গড়ে প্রতি মণ ইলিশ পাইকারি বিক্রি হচ্ছে ১০ থেকে ১৪ হাজার টাকায়। অথচ সপ্তাহ খানেক আগেও একই ইলিশের দাম ছিল ২২ থেকে ২৫ হাজার টাকা।

স্থানীয় জেলেদের ভাষ্য, চলতি বছরে ইলিশ মৌসুমের প্রথম দুই মাসে ইলিশের দেখা মেলেনি। তাই ট্রলার মালিকসহ মৎস্য পেশার সঙ্গে জড়িত সবাই হতাশ হয়ে পড়ে ছিলেন। তবে সাগরে এখন প্রচুর ইলিশ ধরা পড়ছে। জেলেপল্লীতে আনন্দের বাতাস বইছে। কক্সবাজার থেকে পাথরঘাটায় আসা একটি ট্রলারের জেলেরা জানিয়েছেন, তারা ৭দিন সাগরে মাছ ধরেছেন। এখন পর্যন্ত ২০ লাখ টাকার মাছ বিক্রি করেছেন।

চরদুয়ানী ইউনিয়নের আবু বকর মোল্লার এফবি লাকী ট্রলার ১৮০ মণ ইলিশ মাছ পেয়েছে। যা বিক্রি হয়েছে ৩০ লাখ ৫০ হাজার টাকায়। এটি এ বছরে এখন পর্যন্ত সর্বোচ্চ রেকর্ড।

Share With

About Hasan

LIkebd Is best place where you share your knowledge. So I want to change this.

Check Also

রাতের পর রাত স্বামীর রক্তপানের অভিযোগ স্ত্রীর বিরুদ্ধে

বিডিলাইভ ডেস্ক: ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বীরভূম জেলায় এক মহিলার বিরুদ্ধে স্বামীর রক্তপানের অভিযোগ উঠেছে।স্থানীয়দের অভিযোগ, জেলার সদাইপুর থানা এলাকার অভিজিৎ বাগদির (২২) স্ত্রী সাবিত্রী বাগদি (১৮) সাধনার নামে নিয়মিত স্বামীর বুকের উপর উঠে বসে রক্তপান করত।তাদের ঘরে এদিক-ওদিক ছড়িয়ে ছিটিয়ে রয়েছে মানুষের মাথার খুলি ও হাড়। এমনকী, সাবিত্রীকে প্রতিবেশীরা নগ্ন অবস্থায় বাড়ির চারপাশে ঘুরে বেড়াতে [...]

Leave a Reply