বিয়ের আগে ত্বকের যত্নে যা করবেন

রূপচর্চা Jul 27, 2017 426 Views
Googleplus Pint
noimage

লাইকবিডি ডেস্ক: ‘বিয়ে’ প্রতিটি মানুষের জীবনে অনেক গুরুত্বপূর্ণ একটি দিন। আর দিনটি ঘিরে প্রতিটি মেয়ের অনেক স্বপ্ন থাকে। সবাই চায় এই দিনটিতে তাকে আর সবার থেকে একটু বেশি সুন্দর লাগুক।

ত্বকের সৌন্দর্যের জন্য বিয়ের আগ থেকে ত্বকের জন্য নিতে হয় বাড়তি যত্ন। অনেকে পার্লারে যাওয়ার পরামর্শ দিলেও সব সময় পার্লারে যাওয়ার সময় হয়ে উঠে না। তখন বাসায় নিতে হয় ত্বকের যত্ন। বিয়ের দুই সপ্তাহ আগ থেকে নিয়ম করে মেনে চলুন এই নিয়মগুলো।

তৈলাক্ত ত্বকের জন্য :
তৈলাক্ত ত্বকের সবচেয়ে বড় সমস্যা হলো তেল চিটচিটে ভাব। এই তৈলাক্ত ভাব কমানোর জন্য কিছু উপায়:

# ডিটক্স করুন
বিয়ের আগের সপ্তাহ থেকে ডিটক্স লিকুইড পান করা শুরু করুন। এটি আপনার ত্বককে ভিতর থেকে গ্লো করতে সাহায্য করবে। ফল দেহের মেদ কাটার পাশাপাশি ত্বকের তৈলাক্ত ভাব অনেক কমিয়ে আনতে সাহায্য করবে।

# সপ্তাহে দুইবার স্ক্রাব করুন
মুখ বেশি ঘেমে গেলে ত্বকে ব্রণ হওয়া বেড়ে যায়। তাই ঘাম রোধ করার জন্য সপ্তাহে দুইবার স্ক্রাবিং করুন। এটি ত্বকের অতিরিক্ত তেল কমিয়ে ব্রণ হবার প্রবণতা কমিয়ে থাকে। তার সঙ্গে ব্ল্যাক হএবং হোয়াইট হেডেস দূর করে।

# হালকা লোশন ব্যবহার করুন
দিনে দুইবার সকালে এবং রাতে লোশন ব্যবহার করুন। এটি ত্বক হাইড্রেটেড করে ত্বককে সুস্থ রাখবে।

# ফেইস প্যাক ব্যবহার করুন
ডারমাকোলজিস্ট Dr Aparna Santhanam বলেন “ফেসিয়াল করার পর ত্বকে হাইড্রেটিং ফেইস প্যাক ব্যবহার করা উচিত। এটি ত্বককে পুষ্টি জুগিয়ে ব্রণ হওয়া রোধ করে। অ্যালোভেরা ফেইস প্যাক তৈলাক্ত ত্বকের জন্য বেশ উপকারী’।

শুষ্ক ত্বকের জন্য :

# ক্রিমি ক্লিনজার ব্যবহার করুন
নরমাল ফেইস ওয়াস ব্যবহার না করে ক্রিমি ক্লিনজার ব্যবহার করুন। যদি শীতকালে বিয়ে হয় তবে শুষ্ক ত্বক আরও বেশি শুষ্ক হয়ে যায়। তখন ময়েশ্চারাইজ ব্যবহার করলে হয় না, ক্রিমি ক্লিনজিং লোশন ব্যবহার করলে ভালো হয়।

# স্ক্রাবিং করা
শুষ্ক ত্বকের জন্য ক্রিমি স্ক্রাব ব্যবহার করতে হবে। এটি ত্বক ময়েশ্চারাইজ করার পাশাপাশি ত্বক হাইড্রেইট করবে।

# ময়েশ্চারাইজ ব্যবহার
দিনে আপনি হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন কিন্তু রাতে অব্যশই ঘন ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। এটি ত্বক ময়েশ্চারাইজ করে ত্বকের রুক্ষতা দূর করে দিবে।

সংবেদনশীল ত্বকের জন্য :
# মাড ফেইস প্যাক ব্যবহার করুন
মাড ফেইস প্যাক ত্বকের তেল নিয়ন্ত্রণ করতে সাহায্য করে থাকে। ত্বক হাইড্রেইট করে অতিরিক্ত তেল শুয়ে নেয়।

# ক্রিমি ম্যসাজ
দিনে দুইবার ক্রিমি ম্যাসাজ করুন। এটি ত্বক ময়েশ্চারাইজ করে ত্বকে রক্ত চলাচল বৃদ্ধি করে থাকে। ত্বকের টি জোনে রক্ত সঞ্চালন সচল রেখে অতিরিক্ত তেল শুষে নেয়।

# এক্সফলিয়েট করুন
সেনসেটিভ ত্বকে এক্সফলিয়েট ব্যবহারে কিছুটা সাবধান হতে হবে। এমন স্ক্রাব ব্যবহার করা উচিত যা ত্বক অতিরিক্ত শুষ্ক করবে না। কমলার খোসা সংবেদনশীল ত্বকের জন্য বেশ কার্যকরী।

# বেনজিয়াল পারক্সাইড (benzyl peroxide) ব্যবহার করুন
রাতে একবার বেনজিয়াল পারক্সাইড ব্যবহার করুন। এটি ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয়ার সঙ্গে ত্বক ময়েশ্চারাইজ করবে।

এছাড়াও যা করবেন, তাহলো – প্রতিদিন ২ লিটার পানি পান করুন। ডাবের পানি পান করুন। প্রতিদিন একটি ডাবের পানি পান করার চেষ্টা করুন। এটি ত্বক পরিষ্কার করে ভিতর থেকে উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

বাইরে যতবার বের হবেন ততবার সান স্ক্রিন ব্যবহার করুন।

-বিয়ের এক মাস আগ থেকে নতুন কিছু ব্যবহার করবেন না। নতুন ফেইস ওয়াস, নতুন ক্রিম, নতুন ময়েশ্চারাইজার ব্যবহার করবেন না। আপনি যেটি সব সময় ব্যবহার করেন সেটিই ব্যবহার করবেন।

– বিয়ের আগে দুশ্চিন্তায় অনেকেই খাওয়া দাওয়া অনিয়ম করে থাকেন। এটি ত্বকের ওপর প্রভাব ফেলে। এতে ত্বক নির্জীব প্রাণহীন হয়ে পড়ে। বিয়ের আগে প্রচুর পরিমাণে সবজি ও ফল খাওয়া উচিত।

Rate this post

BB Links

  • Link :
  • Link+title :
  • HTML Link:
  • BBcode Link:
Googleplus Pint
I Love likebd.com
Hasan (3761)
Administrator
User ID: 1

Comments