মেকআপ তোলার কিছু ভুল পদ্ধতি

রূপচর্চা Sep 04, 2019 1486 Views
Googleplus Pint

লাইকবিডি ডেস্ক: শীতের এই সময়টাকে উৎসবের মৌসুমও বলা যায়। আর এ সময় ঘেমে যাওয়ার আশঙ্কা থাকে না। তাই মেকআপে চলে নানা রঙের ব্যবহার। শীতে মনের মতো সাজে তো সাজা যায়ই, কিন্তু সাজ শেষে মেকআপ তোলাও গুরুত্বপূর্ণ বিষয়। অনেককেই দেখা যায়, রাতে কোনো অনুষ্ঠান থেকে ফিরে ঠান্ডার ভয়ে মেকআপ না তুলেই ঘুমিয়ে পড়েন এতে করে ত্বকের মারাত্মক ক্ষতি হয়। এছাড়া আমরা প্রায়ই মেকআপ তোলার সময় কিছু ভুল করে থাকি-

# অনেকেই মনে করেন মেকআপ ওয়াইপ ব্যবহার করার পর আর ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করার দরকার নেই। কিন্তু আসলে এটি একটি ভুল ধারণা। মেকআপ ওয়াইপ ব্যবহার করার পর অন্য ক্লিনজার দিয়ে মুখ পরিস্কার করতে হবে এবং সবশেষে পানি দিয়ে মুখ ভালোভাবে পরিস্কার করতে হবে।

# অনেকেই মেকআপ তোলার সবচেয়ে সহজ পদ্ধতি হিসেবে তেল ব্যবহার করেন৷ শুধু শুষ্ক ও মিশ্র ত্বকের মেকআপ তুলতে তেল ব্যবহার করুন। তৈলাক্ত ত্বকে মেকআপ তুলতে কখনোই তেল ব্যবহার করবেন না৷ এতে ত্বকে ব্রণ হওয়ার আশঙ্কা থাকে।

# তৈলাক্ত ত্বকে মেকআপ তুলতে ওয়াটার বেজ ক্লিনজার ব্যবহার করতে পারেন৷ এখন বাজারে অনেক ভালো মানের মেকআপ ক্লিনজার টিস্যু পাওয়া যায়। মেকআপ তুলতে এগুলো বেশ কাজে দেয়৷ এই টিস্যুগুলো মেকআপ তোলার পাশাপাশি ত্বককে ভেতর থেকে কন্ডিশনিং করে তোলে৷

# পারলার থেকে বেঁধে আসা চুল খোলার জন্য অনেকেই তেল ব্যবহার করেন৷ এতে কিন্তু চুলে দেওয়া ম্যুজ, স্প্রের মতো উপকরণগুলো আরও ঘন হয়ে বসে যায় চুলে৷ এ জন্য চুল খুলতে প্রথমেই কন্ডিশনিং লাগিয়ে নিন৷ ১০ মিনিট রাখার পর চুলে শ্যাম্পু লাগিয়ে তা ভালো করে ধুয়ে নিন৷ শ্যাম্পু শেষে প্রয়োজন মনে করলে আবার চুলে কন্ডিশনিং করতে পারেন৷

# একটি  মেকআপ ওয়াইপ আপনার সব মেকআপ পরিষ্কার করার জন্য মোটেই যথেষ্ট নয়। আলাদা আলাদা মেকআপ ওয়াইপ নিয়ে মুখ, চোখ, ঠোট আলাদাভাবে পরিষ্কার করাই মেকআপ তোলার যথোপযুক্ত পদ্ধতি।

# অনেকেই মনে করেন চোখের মেকআপ পুরোপুরি পরিষ্কার না করলেও চলে। চোখের ত্বক অতি স্পর্শকাতর বিধায় চোখের মেকআপ ভালভাবে তুলে ফেলা উচতি।

# চোখ, মুখ, ঠোট এর মেকআপ তোলার জন্য আলাদা আলাদা রিমুভার রয়েছে। তাই একই রিমুভার দিয়ে সব মেকআপ না তুলে সঠিকভাবে আলাদা আলাদা মেকআপ রিমুভার ব্যবহার করুন।

# মেকআপ তোলার জন্য কখনোই গরম পানি ব্যবহার করবেন না। গরম পানির ব্যবহার আপনার ত্বককে শুষ্ক করে ফেলবে বা ত্বকের চামড়া ক্রমান্বয়ে কুচকে ফেলবে।

# যার যার ত্বকের ধরণ অনুযায়ী পরিষ্কার করা জরুরি। আমরা সবাই জানি তৈলাক্ত ত্বকের আর শুষ্ক  ত্বকের ক্লিনজার কখনোই এক হতে পারেনা। তাই মেকআপ রিমুভার কেনার সময় আপনার ত্বকের ধরণটা মাথাই রেখেই রিমুভার কিনবেন।

# সাধারণত ৫.৫ মাত্রার পিএইচ লেভেলের ক্লিনজার বা মেকাপ রিমুভার ব্যবহার করা উচিত।  অনেকেই রিমুভার বা ক্লিনজার কেনার সময় বিষয়টি ভুলে যান। সঠিক মাত্রার পিএইচ লেভেলে না থাকার কারণে আপনার ত্বকের ক্ষতি হতে পারে।

# আমাদের মুখের ত্বক অতিশয় স্পর্শকাতর। এজন্য কখনোই মুখের ত্বকের উপর টাওয়েল দিয়ে ঘষে ঘষে মুখ পরিষ্কার করবেন না। নরম টাওয়েল দিয়ে হালকাভাবে চেপে চেপে মুখের পানি শুকিয়ে নিবেন। আর মুখের জন্য সবসময় আলাদা নরম পরিষ্কার টাওয়েল ব্যবহার করবেন।

Originally posted 2017-07-23 13:15:44.

BB Links

  • Link :
  • Link+title :
  • HTML Link:
  • BBcode Link:
Googleplus Pint
Hasan (3086)
Administrator
User ID: 1
I Love likebd.com

Comments