শীতে ঠোঁট ফাটা রোধের উপায় জেনে নিন

রূপচর্চা Sep 04, 2019 1490 Views
Googleplus Pint

লাইকবিডি ডেস্ক: কুয়াশার চাঁদর গায়ে জড়িয়ে প্রকৃতিতে এসেছে শীতকাল। ঠাণ্ডা হিমেল হাওয়ার আনন্দে মেতে উঠতে না উঠতেই দুশ্চিন্তায় হয় ত্বক নিয়ে। শুষ্কতার থাবায় নিষ্প্রাণ ঠোঁট- আর ফাটা বিপর্যস্ত ঠোঁট নিয়ে বিব্রত হতে হয়। তাই নামী দামী পণ্যের দ্বারস্থ হতে হয় শীতের শুরু থেকেই। তবে হাতের নাগালেই রয়েছে ঠােঁট ফাটা রোধে কিছু ঘরোয়া সমাধান।

মূলত, শরীরের ডিহাইড্রেশনের ফলে ঠোঁট ফাটে। এ সময় এমনিতেই পানি কম খাওয়ার প্রবণতা থাকে। তাই বেশি করে পানি খেলে ঠোঁট ফাটা কমতে পারে। এছাড়া ঠোঁট পরিষ্কার রাখাটাও খুব জরুরি। জেনে নিন কিছু ঘরোয়া সমাধান যাতে শুষ্ক শীতেও ঠোঁট থাকবে নরম, সুন্দর ও কমনীয়।

# প্রথমেই দেহের ভেতর থেকে ঠোঁটের পুষ্টি জোগাতে হবে। দেহের ত্বকের মতো ঠোঁটেরও হাইড্রেশন দরকার। অর্থাৎ দেহে যথেষ্ট পানি থাকতে হবে। তাই শীতের অলসতায় পানি খাওয়া কমিয়ে দেবেন না। বেশি পরিমাণ পানি, ফল ও সবজি খেতে থাকুন। এতে ঠোঁট এমনিতেই ময়েশ্চারসমৃদ্ধ থাকবে।

# মধু ও লেবু ব্যবহার করতে পারেন। এই বিশেষ প্যাকটি ঠোঁটের ক্লিনজার হিসেবে কাজ করে। তাছাড়া লিপবাম মোটা করে ঠোঁটে লাগিয়ে তুলো দিয়ে আলতো করে মরা কোষ তুলে ফেলুন, পাবেন কমনীয় সুন্দর ঠোঁট।

# পেট্রোলিয়াম জেলির ব্যবহার নতুন কিছু নয়। এটি ঠোঁটের কোমলতা ও গোলাপি রং ধরে রাখে। তাই নিয়মিত ব্যবহার করুন। তবে ভালো মানের পেট্রোলিয়াম জেলি ব্যবহার করবেন।

# বাইরে বেরোনোর আগে ঠোঁট জোড়াকে এসপিএফ ফর্মুলায় রক্ষা করুন। ঠোঁটও কিন্তু ত্বকের মতোই। শীতের শুষ্ক মৌসুমে ঠোঁটও শুষ্ক হয়ে পড়ে। এসপিএফ ব্যবহারে ভেজা ভাব হারায় না ঠোঁট। শেয়া বাটার বেছে নিতে পারেন, এতে এসপিএফ উপাদান রয়েছে। ঠোঁটে তাৎক্ষণিক পুষ্টির জন্য শেয়া বাটার অনন্য উপাদান।

# ঠোঁট ফেটে রোধে দারুণ কাজ দেয় গ্লিসারিন। এটি ত্বক ফাটার কাজেও বহুল ব্যবহৃত উপকরণ। চোখ ও ঠোঁটের চারদিকে গ্লিসারিন লাগিয়ে নিতে পারেন।

# যদি ঠোঁট ফেটে যায়, তবে ম্যাট লিপস্টিক ব্যবহার থেকে সাবধান হয়ে যান। পরিবর্তে আরো ক্রিমপূর্ণ এবং পিচ্ছিল লিপস্টিক লাগাতে হবে। এতে ঠোঁটে শীতের চেহারা থাকবে না।

# গোটা শীতে প্রতিদিনই নারকেল তেল লাগাতে পারেন ঠোঁটে। এতে কখনো ফাটা ভাব আসবে না। এতে ঠোঁট ময়েশ্চারাইজার পাবে।

# ভিটামিন ‘ই’ রয়েছে এমন লিপ বাম ব্যবহার করুন। এটা অ্যান্টি-অক্সিডেন্টের দারুণ উৎস। ঠোঁটের সৌন্দর্য বৃদ্ধিতে ভিটামিন ‘ই’-সমৃদ্ধ লিপ বাম বেশ কাজের।

# ফেটে যাওয়া ঠোঁটের যত্নে মধু ও চিনির মিশ্রণ জাদুর মতো কাজ করে। এটা ঠোঁটের যত্নের পুষ্টিকর উপায়। এতে ঠোঁট হবে কোমল ও মসৃণ।

Originally posted 2017-07-23 13:15:40.

BB Links

  • Link :
  • Link+title :
  • HTML Link:
  • BBcode Link:
Googleplus Pint
Hasan (3086)
Administrator
User ID: 1
I Love likebd.com

Comments