স্মার্টফোন আসক্তি সারাতে সফটওয়্যার ছাড়ছে অ্যাপল

অ্যান্ড্রয়েড জোন Jun 29, 2018 390 Views
Googleplus Pint

সাম্প্রতিক মাসগুলোতে প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল তাদের যন্ত্রগুলোর সম্মোহনী ক্ষমতার জন্য ব্যাপক সমালোচিত হয়েছে। তাই, মানুষের আইফোন আসক্তি দূর করতে অ্যাপল নতুন একটি সফটওয়্যার বাজারে ছাড়বে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের টাইম ম্যাগাজিন।

সোমবার অ্যাপল যুক্তরাষ্ট্রে তাদের সফটওয়্যার ডেভেলপারদের বাৎসরিক সম্মেলন আয়োজন করবে। এই সম্মেলনে তারা সফটওয়্যার তৈরির কৌশল এবং তাদের যন্ত্রাংশ বিষয়ক ভবিষ্যৎ পরিকল্পনা নির্ধারণ করে।

সাধারণত অ্যাপল তাদের আইফোন, আইপ্যাড, ম্যাক, অ্যাপল ওয়াচ, ও অ্যাপল টিভির জন্য সফটওয়্যার তৈরি ও উন্নত করার সময় খেয়াল রাখে মানুষ যেন এসব যন্ত্র হাত থেকে নামিয়ে রাখতে না পারে।

কিন্তু এই বছর অ্যাপলের পরিকল্পনা সম্পূর্ণ উল্টো: মানুষ যেন এসব যন্ত্র কম ব্যবহার করে সেই উপায় বের করবে অ্যাপল।

টাইম ম্যাগাজিন জানিয়েছে, অ্যাপলের ইঞ্জিনিয়াররা ‘ডিজিটাল হেলথ বা প্রযুক্তি স্বাস্থ্য’ নিশ্চিত করতে অনেকগুলো টুল বা সফটওয়্যার তৈরির কাজ করছে। আইফোন, আইপ্যাডসহ বিভিন্ন যন্ত্র ব্যবহারকারীরা বিভিন্ন অ্যাপে কত সময় ব্যয় করছেন তা দেখতে পারবেন এসব সফটওয়্যার দিয়ে।

এসব তথ্য একটি মেনু বা তালিকা হিসেবে অ্যাপলের অপারেটিং সিস্টেম আইওএস ১২ সেটিংসে সংযোজন করা হবে।

অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বলেন, ‘যারা আইফোন ও আইপ্যাডের প্রতি মারাত্মক আসক্ত তাদের জন্য এই সপ্তাহেই অ্যাপল নতুন সফটওয়্যার ছাড়বে। অনলাইনে কাটানো সময় সীমিত করে আনতে তারা এই সফটওয়্যার ব্যবহার করতে পারবেন।

এবছরের শুরুতে অ্যাপলের দুই শেয়ার হোল্ডার প্রতিষ্ঠানটির বিভিন্ন যন্ত্রের আসক্তি তৈরির ক্ষমতার কঠিন সমালোচনা করে। ওই দুই বিনিয়োগকারীর সমালোচনার জবাবে প্রতিষ্ঠানটি জানায়, বাবা-মায়েরা যেন সন্তানদের হাতে এসব যন্ত্রের ব্যবহার আরও বেশি নিয়ন্ত্রণ করতে পারেন সেই ব্যবস্থা তারা করবে।সূত্র: অনলাইন।

Googleplus Pint
Hasan
Administrator
Like - Dislike [kkstarratings]

পাঠকের মন্তব্য